বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০
logo
টসকে দুষলেন ধোনি
প্রকাশ : ০১ এপ্রিল, ২০১৬ ১৬:৩৫:৫৬
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

চাঁদপুর: টি২০ বিশ্বকাপ থেকে আরো একবার বিদায় নিল ভারত। ঘরের মাঠে বিশ্বকাপ জয়ের স্বপ্ন অপূর্ণ থেকে গেল তাদের। সেমিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারল সাত উইকেটে। এমন হারে টসকে দুষলেন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।
অনেক কষ্টে সুপার টেন পর্ব পার করে সেমিফাইনাল নিশ্চিত করে ভারত। তাতে র‌্যাংকিংয়ে নিউজিল্যান্ডেকে পেছনে ফেলে শীর্ষে উঠে আসে দলটি। বিরাট কোহলি ব্যাটসম্যানদের তালিকায় সবার উপরে স্থান করে নেন।
তাই সেমিফাইনালের আগে অনেক শক্তিই পেয়েছিল ভারত। টানা তিন ম্যাচ জয়ের পর ফাইনালে ওঠার লড়াই। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ সুপার টেন পর্বে আফগানিস্তানের বিপক্ষে হেরেছিল।
ম্যাচের শুরুটাও ভারত নিজেদের করে নিয়েছিল। বোলিংয়ে শুরুতে গেইলকে বিদায় করে দিয়েছিল। এত কিছুর পরও তাদেরকে হারতে হল। আর তাতে দোষ চাপল টসের উপর।
এই বিশ্বকাপে পাঁচটি ম্যাচ খেলেছে ভারত। তার মধ্যে চারটিতেই টসে হেরেছেন ধোনি। টসে হেরেও বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতেছিলেন তারা। বাংলাদেশের বিপক্ষেও পরে বোলিং করেছেন অশ্বিনরা। টাইগারদের বিপক্ষে জিততে তাদের প্রাণ প্রায় বের হয়ে গিয়েছিল। কিন্তু তখন শিশির ফ্যাক্টরকে কারণ হিসেবে উত্থাপন করেননি ধোনি।
বৃহস্পতিবার মুম্বাইয়ের মাঠে হারের পর ভারতীয় অধিনায়ক বলেন, ‘হারের কারণ ছিল বাজে টস। যখন আমরা বোলিং শুরু করছিলাম, তখন স্পিনাররা সুবিধা করতে পারেনি।’
নিজেদের নখ-দন্তহীন বোলিংকে দোষারোপ করলেন না ধোনি। তাতে হতাশও না তিনি। দোষ দিলেন ‘দু’টি নো বলকে। তিনি বলেন, ‘যখন স্পিনাররা ভেজা বল দিয়ে বোলিং করেন, তখন আমাদের ঐতিহাসকিভাবে একটি সমস্যা আছে… একমাত্র যে বিষয়টি নিয়ে আমি হতাশ তা হল দুটি নো বল।’
১৯২ রান করেও ওয়েস্ট ইন্ডিজকে আটকাতে পারল না ভারত। তাও আবার ঘরের মাঠে। ফাস্ট বোলিং দিয়ে  গেইলদেরকে কাবু করতে চেয়েছিলেন ধোনি। কিন্তু ফল সুবিধাজনক হয়নি। আজ আর ভাগ্যদেবতা তাদের দিকে চোখ তুলে তাকায়নি। ম্যাচশেষে ধোনি বলেন, ‘আমরা ফাস্ট বোলিং দিয়ে খেলাটা বের করে আনতে চেয়েছিলাম। কিন্তু সেটা সম্ভব হয়নি। পরিস্থিতিটি খুবই কঠিন ছিল।’

ক্রিকেট এর আরো খবর