রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯
logo
সদ্য সংবাদ :

খাদ্যের অভাবে কেউ কষ্ট পাবেনা : প্রধানমন্ত্রী

খেলাপি ঋণের জন্য কিছু ব্যাংক দায়ী : অর্থমন্ত্রী

দেশের কোথাও কোথাও মাঝারী থেকে ভারী বর্ষণ হতে পারে

ঢাবি প্রথম বর্ষ সম্মান শ্রেণীতে অনলাইনে ভর্তির আবেদন ২৯ আগস্ট শেষ হচ্ছে

নড়াইলে কালিয়া সেতু নির্মাণে ৭৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ

নড়াইলে মধুমতি ভাঙনে তেতুলিয়া গ্রাম ও প্রাথমিক বিদ্যালয় নদীগর্ভে বিলীন

নায়করাজের জীবন ও কর্ম নিয়ে এ প্রজন্ম যেমন মূল্যায়ন করছে, ভবিষ্যৎ প্রজন্মও গবেষণা করবে

মেসির দুই গোলে আলাভেসকে হারিয়েছে বার্সেলোনা

লিস্টার সিটিতে ২-০ গোলে হারিয়ে মানচেস্টারের জয় অব্যাহত

স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার

নড়াইলে কালিয়া সেতু নির্মাণে ৭৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ
প্রকাশ : ২৭ আগস্ট, ২০১৭ ১৩:২৮:৩৬
প্রিন্টঅ-অ+
নড়াইল-কালিয়া সড়কের বারইপাড়া ঘাটে নবগঙ্গা নদীর ওপর কালিয়া সেতু নির্মাণে ৭৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। ২০১৭-২০১৮ অর্থ বছরে এটি নির্মাণের লক্ষ্যে মূল সেতুর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৭২ কোটি ২৬ লক্ষ ৫৪ হাজার টাকা। সেতুর দু’পাশে সংযোগ সড়ক নির্মাণের লক্ষ্যে প্রায় ৩ কোটি টাকা জমি অধিগ্রহণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে।
নড়াইল সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী প্রকাশ চন্দ্র বিশ্বাস জানান, নড়াইল-কালিয়া সড়কের বারইপাড়া ঘাটে নবগঙ্গা নদীর ওপর ৬৫১.৮৩ মিটার দীর্ঘ কালিয়া সেতু নির্মাণের জন্য আহবান করা দরপত্র আগামি ৩১ আগস্ট খোলা হবে। এরপর আনুসঙ্গিক কাজ শেষে সংশ্লিষ্ট নির্মাণ প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করা হবে। সেতুটি চওড়া হবে ১০.২৫ মিটার। এতে ১৫টি স্পান ও ১৯২টি পাইল, ৩৮টি ওভার হ্যাঙ্গিং লাইট এবং দু’পাশে ৮৪১ মিটার সংযোগ সড়ক থাকবে বলে তিনি জানান।
সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী তাপশী দাস জানান, জেলার বৃহত্তম এ সেতুটির নির্মাণ কাজ শুরুর লক্ষ্যে সওজ’র প্রকৌশলীসহ অন্যান্য কর্মকর্তা-কমচারীরা অবিরাম কাজ করে যাচ্ছেন। এ সেতু নির্মাণের ফলে নড়াইল জেলা সদর থেকে কালিয়া উপজেলা সদরসহ বিভাগীয় শহর খুলনায় যাতায়াত সহজতর হবে। জমি অধিগ্রহণসহ সেতুটির নির্মাণ ব্যয় বাবদ ৭৫ কোটি টাকা বরাদ্দ হলেও এর নির্মাণব্যয় বাড়তে পারে বলে তিনি জানান।
কালিয়া পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন বলেন, এ সেতুটি কালিয়াবাসীর জন্য স্বপ্নের সেতু। বারইপাড়া ঘাটে নবগঙ্গা নদীর ওপর সেতু না থাকায় কালিয়াবাসীর দুর্ভোগের শেষ ছিল না। ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে যানবাহনসহ মানুষজনকে পার হতে হতো। নড়াইল-কালিয়ার যোগাযোগের ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা ছিল এ নদী। জনবান্ধব বর্তমান সরকারের আন্তরিকতায় ও নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তির প্রচেষ্টায় কালিয়া সেতুর নির্মাণ কাজ শুরুর মধ্য দিয়ে এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি পূরণ হতে যাচ্ছে বলে তিনি জানান।

দেশ এর আরো খবর