বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯
logo
দ্বিতীয় দিনেও দেশব্যাপী পরিবহন ধর্মঘট অব্যাহত
প্রকাশ : ০১ মার্চ, ২০১৭ ১১:১৫:৪৬
প্রিন্টঅ-অ+
দেশ ওয়েব
ঢাকা: সড়ক পরিবহন শ্রমিকদের ডাকা দেশব্যাপী দ্বিতীয় দিনের মতো পরিবহন ধর্মঘট চলছে। বাসচালকের দণ্ডাদেশের প্রতিবাদে এই ধর্মঘটের ডাক দেয় তারা।
 
মঙ্গলবার রাতে বাংলাদেশ আন্তঃজেলা ট্রাকচালক ইউনিয়নের সভাপতি তাজুল ইসলাম ওই ধর্মঘটের ঘোষণা দেন।
 
তিনি বলেন, “বুধবার সকাল থেকে পূর্ণদিবস চলবে এ ধর্মঘট।”
 
তিনি আরো বলেন, “বাসচালক জামির হোসেন ও এবং সাভারে ট্রাকচাপা দিয়ে নারীকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড পাওয়া ট্রাকচালক মীর হোসেনের মুক্তি না পাওয়া পর্যন্ত পরিবহন ধর্মঘট অব্যাহত থাকবে।”
 
মঙ্গলবার শুরু হওয়া অনির্দিষ্টকালের এ ধর্মঘটে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছে সাধারণ মানুষকে। রাত ৮টার দিকে গাবতলী বাস টার্মিনালে পরিবহন শ্রমিকরা পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে।  
 
মঙ্গলবার রাত ১১টার দিকে ট্রাকচালক ইউনিয়নের সভাপতি তাজুল ইসলাম বলেন, “সংবাদপত্র, অ্যাম্বুলেন্সের মতো জরুরি গাড়ি ছাড়া কোনো রকম গাড়ি চলবে না, চালাতে দেব না। আমাদের দাবি-দাওয়া সম্পূর্ণ মেনে নিলে শ্রমিকেরা গাড়ি চালাবেন। তার আগে নয়।”
 
প্রসঙ্গত, ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যা করার দায়ে সোমবার এক চালকের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এরই প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন পরিবহন শ্রমিকেরা।
 
মঙ্গলবার সকাল ৭টা থেকে এই কর্মবিরতি শুরু হয়। এতে দূরপাল্লার যাত্রীসহ স্থানীয় যাত্রীরাও দুর্ভোগে পড়েছেন।
 
২০০৩ সালের ২০ জুন সাভারের ঝাউচার এলাকায় ট্রাকচাপায় নিহত হন খোদেজা বেগম (৩৮)। এ ঘটনায় তার স্বামী নুরু গাজী সাভার থানায় ট্রাকচালক মীর হোসেন ও তার সহকারী ইনতাজ আলীর বিরুদ্ধে মামলা করেন। ট্রাকচালক মীর হোসেনের বাড়িও সাভারের ঝাউচর এলাকায়। ১৩ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে গতকাল ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রদীপ কুমার রায় চালক মীর হোসেনের মৃত্যুদণ্ড এবং তার সহকারীকে খালাস দেন। এরই প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন পরিবহন শ্রমিকেরা।
 
এর আগে মানিকগঞ্জে তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যুর জন্য যাবজ্জীবন দণ্ড দেয়া হয় বাসচালক জামির হোসেনকে।

দেশ এর আরো খবর