মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯
logo
আশুলিয়ায় নব্য জেএমবি অর্থদাতা নিহত
প্রকাশ : ০৯ অক্টোবর, ২০১৬ ০৯:৩০:৪৯
প্রিন্টঅ-অ+
দেশ ওয়েব

আশুলিয়া: ঢাকার আশুলিয়ার গাজিরচট এলাকায় একটি বাড়িতে অভিযান চালিয়েছে।
অভিযানে নব্য জেএমবির প্রধান অর্থদাতা নাজমুল হক ওরফে আবদুর রহমান ওরফে বাবু (৩৫) নিহত হয়েছেন বলে জানিয়েছে র‌্যাব।
শনিবার রাত সাড়ে ৯টার দিকে র‌্যাব-৪ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান র‌্যাবের গোয়েন্দা শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আবুল কালাম আজাদ।
তিনি জানান, নিহত ‘জঙ্গির’ পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্সে নাম আব্দুর রহমান। কিন্তু সে এখানে ৬ মাস আগে আইনুল হক নামে বাসা ভাড়া নেয়। আব্দুর রহমান নব্য জেএমবির প্রধান অর্থ দাতা বলে উল্লেখ করেন তিনি।
গুলশান হামলাসহ সবগুলো হামলার অর্থদাতা এই আব্দুর রহমান। এবং সে সবগুলো হামলার পরিকল্পনাকারী ও সমন্বয়ক। হামলার সময় সে ঘটনাস্থলের আশেপাশেই অবস্থান করত।
আবুল কালাম আজাদ জানান, জঙ্গি আস্তানা থেকে ৩০ লাখ টাকাসহ নিহত নাজমুলের স্ত্রী ও তিন সন্তানকে আটক করা হয়েছে। ওই বাড়ি থেকে গুলিভর্তি একটি বিদেশি পিস্তল, মোবাইল জ্যামার, বিপুল পরিমাণ ‘জিহাদি’ বই, কম্পিউটারের সিপিইউ, ওয়াটার প্রুফ ক্যামেরাসহ বিভিন্ন জিনিস উদ্ধার করা হয়।
র‌্যাবের ভাষ্যমতে, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে বিকেলে আশুলিয়ার বাইপাইল বসুন্ধরা এলাকায় অভিযান চালায় র্যাবের একটি দল। সন্ধ্যার কিছুক্ষণ আগে ওই এলাকায় মৃধা ভিলা নামের শাহীন মৃধার পঞ্চম তলা ওই বাড়িটি ঘিরে ফেলে র্যাব। অভিযানের শুরুতেই নিচতলা থেকে আটক করা হয় ভবনের তত্ত্বাবধায়ক তারেককে। এ সময় ভবনটিতে প্রবেশ বা ভেতর থেকে কাউকে বের হওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করে র‌্যাব।
অভিযান চলাকালে বাড়ির পাঁচতলার জানালার গ্রিল কেটে একজন মাটিতে লাফ দিলে তাঁকে ঘিরে ফেলে র‌্যাব। মাটিতে লুটিয়ে পড়া ওই ব্যক্তিকে আটক করে দ্রুত এনাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। পরে জানা যায় নিহত যুবকের নাম নাজমুল হক ওরফে আবদুর রহমান ওরফে বাবু।
অভিযান চলাকালে আশুলিয়ার ওই বাসা থেকে নাজমুলের স্ত্রী শাহনাজ আক্তার রুমি ও তাঁদের তিন সন্তানকে হেফাজতে নেয় র‍্যাব। র‌্যাব কর্মকর্তারা বলছেন, আশুলিয়াতেই পাঁচবার বাসা বদল করেছে নিহত জঙ্গি আবদুর রহমান।
এ সময় র‌্যাব ৪-এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি খন্দকার লুৎফুল কবিরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশ এর আরো খবর