বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
logo
চলতি মাসে একাধিক ঘূর্ণিঝড়ের আশঙ্কা
প্রকাশ : ০৪ অক্টোবর, ২০১৬ ১৩:০৫:২৬
প্রিন্টঅ-অ+
দেশ ওয়েব

ঢাকা: চলতি অক্টোবর মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিম্নচাপ হওয়ার আশঙ্কা রয়েছে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।
দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বভাসের লক্ষ্যে রোববার আবহাওয়া বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত কমিটির এক বৈঠকে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, অক্টোবরের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু-প্রবাহ (বর্ষা) দেশ থেকে বিদায় নিতে পারে। এ সময় গঙ্গা, ব্রাহ্মপুত্র ও মেঘনা অববাহিকায় স্বাভাবিক প্রবাহ বিদ্যমান থাকতে পারে।
বিশিষ্ট আবহাওয়াবিদ ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রদান কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ সোমবার বাসস’কে এ কথা জানান।
চেয়ারম্যান বলেন, চলতি অক্টোবরে গংগা, ব্রক্ষপুত্র ও মেঘনা অববাহিকায় পানির স্বাভাবিক প্রবাহ বিদ্যমান থাকতে পারে। এ ছাড়া এ মাসের শেষ দিন পর্যন্ত দৈনিক গড় সূর্য-কিরণকাল ৬ থেকে ৭ ঘণ্টার মধ্যে থাকবে।
আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রে অনুষ্ঠিত ওই সভায় উল্লেখ করা হয়, আবহাওয়া সংক্রান্ত তথ্য-উপাত্তের বিশদ পর্যালোচনা বৈঠকে জানানো হয়।
বৈঠকে বলা হয়, সেপ্টেম্বর মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে অপেক্ষাকৃত কম বৃষ্টিপাত হয়েছে। তবে উত্তরাঞ্চলে মৌসুমী বায়ুর কারণে ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলায় তুলনামূলক বেশি বৃষ্টিপাত হয়।
সাধারণত ময়মনসিংহ অঞ্চলে সেপ্টেম্বর মাসে বৃষ্টিপাত হওয়ার কথা ৩৩৫ মি.মি.। কিন্তু এবার গড় এই বৃষ্টিপাতের পরিমাণ হচ্ছে ৪১০ মি.মি.।

দেশ এর আরো খবর