রোববার, ০৮ ডিসেম্বর ২০১৯
logo
সদ্য সংবাদ :

গেরিলার ২,৩৬৭ সদস্যকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি

অপ্রাপ্ত বয়স্কদের দিয়ে কোরবানির পশু জবাই, বিতর্ক

যুদ্ধাপরাধীদের সন্তানদের বিরুদ্ধেও যুদ্ধ: আইনমন্ত্রী

সিটিসেল গ্রাহকদের অপারেটর বদলের বিজ্ঞপ্তি আদালতে স্থগিত

শাহরাস্তিতে প্রবাসীর পরিবারের লোকজনকে অচেতন করে নগদ অর্থ ও স্বর্ণালঙ্কার লুট

জঙ্গি তৎপরতা ও মাদক ব্যবসায় জড়িতদের তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতা করুন

গণি মডেল উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ ও পুনর্মিলনী উপলক্ষে প্রস্তুতি সভায় মেয়র নাছির উদ্দিন আহমেদ

৮ম পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল সম্পন্ন

হতদরিদ্র মানুষের মুখে হাসি ফুটাতে সরকার বিনমূল্যে চাল বিতরণসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে

রহিমানগরে কলেজ ছাত্রীকে উত্ত্যক্ততার দায়ে বখাটের দুবছর জেল

গেরিলার ২,৩৬৭ সদস্যকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৪৩:০০
প্রিন্টঅ-অ+
দেশ ওয়েব

ঢাকা: গেরিলা বাহিনীর দুই হাজার ৩৬৭ সদস্যকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার বিকালে এ সম্পর্কিত আদেশ দেয়া হয়।
২০১৩ সালের ১২ জুলাই গেরিলা বাহিনীর দুই হাজার ৩৬৭ জন সদস্যের নাম অন্তর্ভূক্ত করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন প্রকাশ করে। কিন্তু ২০১৪ সালের ২৯ অক্টোবর এক প্রজ্ঞাপনের মাধ্যমে ওই নাম সম্বলিত গেজেট বাতিল করে সরকার।
সরকারের তালিকা বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন ওই গেরিলা বাহিনীর ডেপুটি কমান্ডার ও ইউনাইটেড ন্যাশনাল আওয়ামী পার্টির (ঐক্য ন্যাপ) সভাপতি পঙ্কজ ভট্টাচার্য।
রিট আবেদনে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার পরপরই ন্যাপ-কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের নেতা ও সদস্যরা একটি বিশেষ গেরিলা বাহিনী গঠন করে জাতীয় মুক্তি সংগ্রামে অংশগ্রহণ করেন। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ৩০ জানুয়ারি গেরিলা বাহিনীর কমান্ডাররা ঢাকা জাতীয় স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুর কাছে অস্ত্র সমর্পণ করেন। মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী সরকার এবং স্বাধীনতা উত্তর বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন সরকারসহ প্রতিটি সরকার এ বিশেষ গেরিলা বাহিনীকে মুক্তি সংগ্রামে অংশগ্রহণকারী  অন্যতম মুক্তিবাহিনী হিসাবে স্বীকৃতি প্রদান করেছেন।
সরকারি গেজেটে এ বাহিনীর সদস্যদের নাম সম্বলিত তালিকা প্রকাশিত হতে থাকে। কিন্তু কোনো কারণ দর্শানো ছাড়াই সরকার ওই নাম সম্বলিত গেজেট বাতিল করে।

দেশ এর আরো খবর