বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০
logo
পাঞ্চ মেশিন বসিয়ে হোটেল মালিকের জালিয়াতি
প্রকাশ : ০৫ এপ্রিল, ২০১৬ ১৮:৫০:৪৮
প্রিন্টঅ-অ+
দেশ ওয়েব

ঢাকা: নিজের হোটেলে সিটি ব্যাংকের পাঞ্চ মেশিন বসিয়ে ম্যানুয়েল সিস্টেমে টাকা তুলে জালিয়াতি করতেন উত্তরার ব্যবসায়ী আবুল হাসনাত। গতকাল সোমবার দিবাগত গভীররাতে উত্তরা থেকে এটিএম কার্ড জালিয়াত চক্রের মূল হোতা হিসেবে তাকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।
মঙ্গলবার সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখার ডিসি মারুফ হোসেন সর্দার তথ্যটি নিশ্চিত করেন।
তিনি জানান, সোমবার দিবাগত রাত ১২টার দিকে উত্তরা এলাকায় অভিযান চালিয়ে ক্রেডিট কার্ড জালিয়াতি চক্রের হোতা আবুল হাসনাতকে গ্রেপ্তার করেছে ডিবি।
গুলশান থানায় সিটি ব্যাংকের দায়ের করা অভিযোগে বলা হয়, উত্তরাস্থ হোটেল কমফোর্ট-ইন এর স্বত্বাধিকারী আবুল হাসনাত তার  হোটেলে একটি পস (POS) মেশিন স্থাপনের আবেদন করলে সিটি ব্যাংক র্কতৃপক্ষ মঞ্জুর করে। এই মেশিনের মাধ্যমে ক্রেডিট কার্ড পাঞ্চ করে হোটেলের গ্রাহকরা বিল পরিশোধ করতে পারতেন।
কিন্তু পরে দেখা যায় মেশিনটিতে গত বছরের ৬ সেপ্টেম্বর থেকে ৩১ আগস্ট পর্যন্ত কার্ড পাঞ্চ না করেই ১৪০টি ম্যানুয়েল কি এন্ট্রির মাধ্যমে লেনদেন সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে ৩ কোটি ২২ লাখ ৪৭ হাজার ৯৪৭ টাকার লেনদেন হয়েছে।
তদন্তে দেখা যায়, পস (POS) মেশিন প্রদানকারী সিটি ব্যাংক, কার্ড ইস্যুকারী বিদেশি ব্যাংকের কাছ থেকে ওই লেনদেনের বিপরীতে টাকা বুঝে পায়। কিন্তু লেনদেনগুলো অবৈধ হওয়ার কারণে সংশ্লিষ্ট বিদেশি ব্যাংক সিটি ব্যাংক থেকে টাকাগুলো ব্যাংকিং আরবিট্রেশনের মাধ্যমে ফেরত নিয়ে যায়।
মারুফ হোসেন সর্দার আরো জানান, তদন্তে আরো দেখা যায় যে, এই লেনদেনগুলো হোটেল কমফোর্ট ইন এ স্থাপিত পস (POS) মেশিনের মাধ্যমে হওয়ায় সিটি ব্যাংক কর্তৃপক্ষ গুলশান থানায় মামলা দায়ের করলে কার্ড জালিয়াতির বিষয়টি ফাঁস হয়। মামলাটি পরবর্তীতে ডিবি’র সাইবার ক্রাইম প্রতিরোধ টিমে পাঠালে তদন্তে সত্যতা পাওয়া যায়।

দেশ এর আরো খবর