রোববার, ২১ জানুয়ারি ২০১৮
logo
উৎসবমুখর পরিবেশে ৯ম প্রাণ ফ্রুটিক্স ইলিশ উৎসবের উদ্বোধন
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:২৭:৪৮
প্রিন্টঅ-অ+
চাঁদপুর, ১৭ সেপ্টেম্বর, ২০১৭, চাঁদপুর ওয়েব: উৎসবমুখর পরিবেশে চাঁদপুরের সাংস্কৃতিক সংগঠন চতুরঙ্গের আয়োজনে ‘জেগে উঠো মাটির টানে’ এই শ্লোগানকে ধারণ করে গতকাল ১৭ সেপ্টম্বর রোববার চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সপ্তাহব্যাপী ৯ম প্রাণ ফ্রুটিক্স ইলিশ উৎসবের উদ্বোধন করা হয়।উৎসব চলবে ২৩ সেপ্টেম্বর, ২০১৭ পর্যন্ত।
 
 বিকেল সাড়ে ৩টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার শামসন্নাহার পিপিএম। তিনি তাঁর বক্তব্যে বলেন, ইলিশ উৎসবকে চাঁদপুরের একমাত্র উৎসব হিসেবে বলা যেতে পারে। কারণ, চাঁদপুরের ঐতিহ্য ইলিশকে ঘিরে। ‘ইলিশের বাড়ি চাঁদপুর’ হিসেবে যে ব্র্যান্ডিং চলছে তার জন্যে সকলকে এগিয়ে আসতে হবে। চতুরঙ্গের এ উৎসব শুধু চাঁদপুরেই নয়, দেশের বিভিন্ন স্থানে পরিচিতি লাভ করেছে। চাঁদপুরের ঐতিহ্যবাহী ইলিশকে রক্ষা করতে হবে। ইলিশকে জাতীয় পর্যায় থেকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে হবে। ইলিশকে কেন্দ্র করে ইলিশের বাড়ি চাঁদপুরের পরিচিতি আন্তর্জাতিকভাবে ছড়িয়ে দিতে হবে। 
 
 
উৎসবে উদ্বোধকের বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ¦ নাছির উদ্দিন আহমেদ। চতুরঙ্গের চেয়ারম্যান অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদারের সভাপতিত্বে এবং সংগঠনের মহাসচিব হারুন আল রশীদের পরিচালনায় বক্তব্য রাখেন উৎসবের আহ্বায়ক ও সাহিত্য একাডেমীর মহাপরিচালক রোটারিয়ান কাজী শাহাদাত, পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি নূরুল ইসলাম নূরু, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, জেলা কান্ট্রি ফিশিং বোট সমিতির সভাপতি শাহ আলম মল্লিক প্রমুখ।    
 
পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীর নেতৃত্ব দেন পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ¦ নাছির উদ্দিন আহমেদসহ অন্যরা। র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শিল্পকলা একাডেমীর সামনে এসে শেষ হয়।
 
পরে শিল্পকলা একাডেমী মঞ্চে ক ও খ গ্রুপে দেশাত্মবোধক সংগীত এবং ইলিশ বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে ৫টায় ইলিশ বিষয়ক প্রীতি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বিতর্কের বিষয়বস্তু ছিলো ‘ইলিশ উৎসবে বিনোদন অংশের চেয়ে আন্দোলন অংশই মুখ্য’।  সন্ধ্যা সাড়ে ৬টায় চাঁদপুর শিশু একাডেমীর শিল্পীরা সংগীত পরিবেশন করেন। সবশেষে রাত সাড়ে ৮টায় রংধনু সৃজনশীল নৃত্য সংগঠনের সংগীতানুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধনী দিনের অনুষ্ঠান শেষ হয়। 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর