মঙ্গলবার, ২৬ জুন ২০১৮
logo
মিয়ানমার সরকরের ওপর জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলের জোরালো কূটনৈতিক চাপ প্রয়োজন: ডাঃ দীপু মনি এমপি
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ১১:০৭:৫১
প্রিন্টঅ-অ+
ঢাকা , ১৩ সেপ্টেম্বর ২০১৭, চাঁদপুর ওয়েব : স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধির আওতায় আনা রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিয়ে নাগরিকত্ব অধিকার ও নিরাপদে বসবাসের ব্যবস্থা গ্রহণে মিয়ানমার সরকারের ওপর জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলের জোরালো কূটনৈতিক চাপ প্রয়োগের আহ্বান জানিয়ে আনীত সাধারণ প্রস্তাব জাতীয় সংসদে সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে।
 
স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধির আওতায় সাধারণ প্রস্তাবটি উত্থাপন করেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি ।
 
প্রস্তাব উত্থাপন করে ডাঃ দীপু মনি বলেন, সম্প্রতি মিয়ানমারের রাখাইন রাজ্যে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায় রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অব্যাহত নির্যাতন-নিপীড়ন চরম আকার ধারণ করায় লাখ লাখ রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশের অভ্যন্তরে আশ্রয় নিয়েছে। বাঙালী অজুহাতে এদের কেবল বিতাড়িত করেই ক্ষান্ত হচ্ছে না, তাদের প্রতিটি বাড়ি-ঘর আগুন দিয়ে জ্বালিয়ে দিচ্ছে যাতে তারা আর কখনই নিজ ভূমিতে ফিরতে না পারে। মিয়ানমারের সামরিক বাহিনী ও সীমান্তরক্ষী বাহিনীর এই নৃশংস, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায় নির্মূল অবিলম্বে বন্ধ হওয়া প্রয়োজন। একই সঙ্গে রোহিঙ্গা জনগোষ্ঠীকে মিয়ানমারে ফিরিয়ে নিয়ে নাগরিকত্বের অধিকার দিয়ে নিরাপদে বসবাসের ব্যবস্থা গ্রহণ জরুরী। এ বিষয়ে মিয়ানমার সরকরের ওপর জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলের জোরালো কূটনৈতিক চাপ প্রয়োজন।
 
প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন বিরোধী দলের নেতা রওশন এরশাদ, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, সরকারী দলের শেখ ফজলুল করিম সেলিম, ড. মহিউদ্দীন খান আলমগীর, এ্যাডভোকেট আবদুল মতিন খসরু, ড. হাছান মাহমুদ, মেজর জেনারেল (অব) এটিএম আবদুল ওয়াহহাব, সাইমুন সারোয়ার কমল, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বিমানমন্ত্রী রাশেদ খান মেনন, জাসদের মইন উদ্দীন খান বাদল, শিরীন আক্তার, তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভা-ারী ও বিরোধী দল জাতীয় পার্টির ফখরুল ইমাম। সরকার ও বিরোধী দলের সরব অংশগ্রহণে দীর্ঘ আলোচনা শেষে স্পীকার প্রস্তাবটি ভোটে দিলে তা সংসদে কণ্ঠভোটে সর্বসম্মতক্রমে গৃহীত হয়।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর