মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮
logo
মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে ধানের চারা রোপণে এখন ব্যস্ত কৃষকরা
প্রকাশ : ১০ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:৩৯:৪২
প্রিন্টঅ-অ+
চাঁদপুর, ০৯ সেপ্টেম্বর,২০১৭ চাঁদপুর ওয়েব : মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে চলতি রোপা আমন মৌসুমে ধানের চারা রোপণে চাঁদপুরের মতলব উত্তরে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা। কৃষকদের পাশপাশি কৃষাণীরাও বীজতলা থেকে চারা উত্তোলনে ব্যস্ত। 
 
মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের রাঢ়ীকান্দি বিল, গজরা বিল, লুধুয়া বিল, নওদোনা বিল, মরাদোন বিল, দুর্গাপুর ও ইসলামাবাদ বিলসহ প্রায় সবকটি বিলের খোজ নিয়ে দেখা গেছে, কোথায় জমি হালচাষ হচ্ছে, কোথায় জমির আগাছা পরিষ্কার করা হচ্ছে আবার দল বেঁধে কৃষকরা চারা রোপণ করছে। বীজতলা থেকে চারা সরবরাহ করছেন কৃষাণীরা।
 
পুরো উপজেলায় এখন রোপা আমন চাষের হিড়িক পড়েছে। দেশের বন্যার প্রাদুর্ভাব ও সেচ প্রকল্পের বাঁধ ছুটে যাওয়ার ভয় কেটে যাওয়ায় উৎসবমুখর পরিবেশে ধান রোপণ করছেন কৃষকরা।বর্তমানে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের ভেতর প্রায় ১৭ হাজার হেক্টর আবাদি জমি থাকলেও সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে আউশ চাষ আর ৮ হাজার হেক্টর জমিতে আমন চাষ করা হবে।
 
উপজেলা কৃষি অফিস জানায়, এ মৌসুমে ৮ হাজার ৬০ হেক্টর জমিতে রোপা আমন চাষ করা হবে। বিআর-২২, ২৩ ও ৩২ এবং ব্রি-৩৯, ৪০, ৪১, ৪৯, ৫১ ও ৫২ জাতের প্রায় ১০টি উন্নত জাতের বীজ রয়েছে। এবারে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ হাজার ৫৬৮ মেট্রিক টন।
 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর