রোববার, ২৫ আগস্ট ২০১৯
logo
চাঁদপুর শহরে বঙ্গবন্ধুর ভাস্কর্যকেন্দ্রিক মিনি মিউজিয়াম ও লেকের সৌন্দর্যবর্ধন করবে জেলা পরিষদ
প্রকাশ : ০৬ এপ্রিল, ২০১৭ ১১:৩৭:০৯
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর:চাঁদপুর শহরের প্রাণকেন্দ্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের পাশাপাশি শহরের সৌন্দর্যবর্ধনের দিকে দৃষ্টি দিয়েছে চাঁদপুর জেলা পরিষদ। বঙ্গবন্ধুর ভাস্কর্য কেন্দ্রিক মিনি মিউজিয়াম গড়ে তোলা হবে। শুধু তাই নয়, চাঁদপুর শহরে রেল লাইনের উত্তর পাশ লাগোয়া তিনটি দীর্ঘ লেকেরও সৌন্দর্যবর্ধন করবে জেলা পরিষদ। এমন তথ্য জানালেন চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী।


জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী চাঁদপুর কণ্ঠকে জানান, চাঁদপুর শহরের প্রাণকেন্দ্রে তথা জনবহুল স্থানে জাতির জনকের ভাস্কর্য নির্মাণের জন্যে ইতোমধ্যে স্থান নির্ধারণ হয়ে গেছে। সেটি হচ্ছে, চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনারের পূর্ব পাশ এবং লেকের পশ্চিম পাশের মাঝখানের স্থান। এ স্থানে গতকাল বুধবার জেলা পরিষদের পক্ষ থেকে অস্থায়ীভাবে সাইনবোর্ড লাগানো হয়। এখানে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের পাশাপাশি মিনি মিউজিয়াম গড়ে তোলা হবে। যেখানে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের দুর্লভ কিছু ছবি এবং বাঙালির দীর্ঘ স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সম্বলিত তথ্য সংরক্ষিত থাকবে। একই সাথে লাইব্রেরীর ব্যবস্থাও থাকবে। যাতে জনগণ এসে এই লাইব্রেরী থেকে নিজের জ্ঞানকে সমৃদ্ধ করতে পারে। জেলা পরিষদ চেয়ারম্যান আরো জানান, চাঁদপুর শহরের প্রাণকেন্দ্রেই তিনটি লেক রয়েছে। শহীদ মুক্তিযোদ্ধা সড়ক ও বঙ্গবন্ধু সড়কের দক্ষিণ পাশ এবং রেল লাইনের উত্তর পাশ লাগোয়া এ লেক তিনটির অবস্থান। শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের পূর্ব পাশ থেকে শুরু করে সোজা পূর্ব দিকে ফরিদগঞ্জ-চাঁদপুর সড়কের সাথে লেগেছে লেকের পূর্ব অংশ। এই লেক তিনটির দৈর্ঘ্য হবে ২.৫ কিলোমিটার। এ লেক তিনটির সৌন্দর্যবর্ধনসহ আধুনিকায়ন করা হবে। আর এটি করা হলে চাঁদপুরের সৌন্দর্য দৃষ্টিনন্দন হবে। এ কাজগুলো জেলা পরিষদের অর্থায়নে এবং জেলা প্রশাসন ও চাঁদপুর পৌরসভার পরামর্শ ও সহযোগিতায় করা হবে। অর্থাৎ জেলা পরিষদ, জেলা প্রশাসন ও চাঁদপুর পৌরসভার যৌথ প্রচেষ্ঠায় করা হবে এসব উন্নয়ন কাজ।


উল্লেখ্য, গত সোমবার জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদ চেয়ারম্যান ও পৌর মেয়রসহ প্রশাসনের কর্মকর্তাগণ সরজমিনে এসে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ স্থান পরিদর্শন করে ওই স্থান নির্ধারণ করেন।z

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর