রোববার, ১৭ নভেম্বর ২০১৯
logo
কচুয়ায় টানা বর্ষণে প্রায় ৩শ’ একর জমির আলু পঁচে পানির নিচে
প্রকাশ : ১৪ মার্চ, ২০১৭ ১১:৩৩:২৯
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর: কচুয়ায় টানা বর্ষণে আলু চাষীদের মাথায় হাত পড়েছে। কচুয়ায় গত কয়েকদিনে টানা ৩/৪ দিন বৃষ্টিপাত হওয়ায় কৃষকরা এখন চরম দুর্ভোগের মধ্যে পড়েছে। কচুয়ায় গত মৌসুমেও অতি বৃষ্টির ফলে আলু চাষীরা ব্যাপক লোকসানের মুখে পড়েছিলেন। গত বছরের ন্যায় এবারও কৃষকরা বৃষ্টির কারণে তাদের কষ্টার্জিত আলু ফলন ঘরে উঠাতে পারেননি।
            কচুয়া উপজেলায় চলিত বছরে প্রায় সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে কৃষকরা আলু চাষ করেন বলে জানা গেছে। চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় আলুর বাম্পার ফলন হলেও টানা বর্ষণের কারণে মাঠ জুড়ে পানিতে তলিয়ে গেছে আলুর ফসলি জমি। ফেব্রুয়ারি শেষ ও মার্চ মাসের শুরুতে প্রথম দফায় উপজেলার আলু চাষীরা কিছু সংখ্যক আলু ঘরে তোলতে পেরেছে। কিন্তু অধিকাংশ এলাকায় টানা বর্ষণের কারণে কৃষকদের মাঠের আলু পানিতে তলিয়ে পচন ধরেছে। পঁচন ধরা আলু তুলতে গিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। কচুয়া উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রায় দুই-আড়াই একর জমির আলু তোলা সম্ভব হয়নি। জমিতে বৃষ্টির পানি জমে যাওয়ায় মাটির নিচে সব আলু পঁচে পড়ে রয়েছে। কেউ কেউ আলু তোলার চেষ্টা করলেও শ্রমিক খরচ উঠানোই যেন অসম্ভব। ফলে জমিতেই আলু রয়েগেছে। এতে করে লাখ-লাখ টাকা বিনিয়োগ পুঁজি হারাতে বসেছে কৃষকরা। কচুয়ায় চলতি বছর বিতারা, দোয়াটি, পালাখাল, সেঙ্গুয়া, কাদির খিল, সহদেবপুর, বাঁচাইয়া, মনপুরা, দরিয়া হায়াতপুর, বড় হায়াতপুরসহ বেশ কিছু এলাকায় আলু নষ্ট হয়।
            চাঁদপুর কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, চাঁদপুরের ৮ উপজেলায় চলতি মৌসুমে আলুর আবাদ হয়েছে ১৩ হাজার ১৯০ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৪৩ হাজার ৭৩০ টন। ফসলশীল আলু উত্তোলন করতে না পারার কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ও পরবর্তীতে দেখা দিতে পারে আলু বিজ সঙ্কট। স্থানীয় আলু চাষি কড়ইয়া ইউনিয়নের চাঁদপুর গ্রামের শাহ আলম জানান, ১০ একর সম্পত্তিতে প্রায় ৮ লাখ টাকা দাদন নিয়ে আলু চাষ করে আজ আমি সর্বহারা।
            এ ব্যাপারে কচুয়া উপজেলা কৃষি কর্মকর্তা আহসান হাবিব ক্ষতিগ্রস্থ আলুর মাঠ পরিদর্শন করেছেন। স্থানীয় আলু চাষীরা তাদের এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে অচিরেই ক্ষতিগ্রস্ত আলু চাষীদের তালিকা প্রণয়ন করে প্রয়োজনীয় সহযোগিতার জন্য যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর