বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০
logo
অনন্যা নাট্য গোষ্ঠী, চাঁদপুর-এর বার্ষিক সাধারণ সভা সম্পন্ন
সভাপতি শহীদ পাটোয়ারী, সাধারণ সম্পাদক মৃনাল সরকার ও সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম
প্রকাশ : ০৫ মার্চ, ২০১৭ ১২:৪০:৩৮
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর:স্বাধীনতাত্তোর বাংলাদেশে শিল্পের যে শাখাটি সবচেয়ে বেশি সমৃদ্ধ হয়েছে তা নিঃসন্দেহে মঞ্চ নাটক। নাটকের বিষয় ও আঙ্গিকে নতুন নতুন নিরীক্ষার মধ্য দিয়ে বাংলাদেশে মঞ্চ নাট্যচর্চা উত্তরোত্তর উৎকর্ষের মধ্য দিয়ে এগিয়ে চলছে। স্বাধীনতার পর ১৯৭৪ সালের ২৪ অক্টোবর অনন্যা নাট্য গোষ্ঠী নামক নাট্য সংগঠনটি চাঁদপুরে প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠাতাদের অন্যতম ছিলেন মোঃ হানিফ, প্রয়াত অ্যাডঃ হরিপদ চন্দ (বুদা), প্রয়াত অজিত কুমার মুকুল, সফিকুর রহমান ও মোঃ শাহ আলম মিয়াসহ বেশ ক’জন টগবগে যুবক। এদের মধ্যে প্রতিষ্ঠাতা সদস্য অ্যাডঃ হরিপদ চন্দ (বুদা) ও সাংবাদিক অজিত কুমার মুকুল আমাদের মাঝ থেকে চিরবিদায় নিয়েছেন। এমনকি প্রতিষ্ঠাতা অন্যতম সদস্য মোঃ সফিকুর রহমান ও মোঃ শাহ আলম মিয়া তাদের জীবন-জীবিকার তাগিদে চাঁদপুরের নাট্যাঙ্গন ত্যাগ করেছেন।
            গতকাল ৪ মার্চ শনিবার সকাল সাড়ে ১০টায় চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে তৃতীয় তলায় অনন্যা নাট্য গোষ্ঠীর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় চলমান কার্যনির্বাহী পরিষদ বিলুপ্ত ঘোষণা করে ২৫ সদস্য বিশিষ্ট ২০১৭-২০১৮ সালের জন্যে নতুন কার্যনির্বাহী পরিষদ প্রস্তাব ও সমর্থনের মাধ্যমে গঠন করা হয়। নবগঠিত কমিটির সদস্যরা হলেন ঃ সভাপতি শহীদ পাটোয়ারী, সিনিয়র-সহ-সভাপতি চন্দন সরকার, সহ-সভাপতি খাজা আহমেদ হেলাল সুখ, পীযুষ কান্তি রায় চৌধুরী ও জি এম শাহীন, সাধারণ সম্পাদক মৃনাল সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক মানিক দাস ও মুহাম্মদ আলমগীর পাটোয়ারী, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম ও সহ-সাংগঠনিক সম্পাদক ফয়সাল ফরাজী, নাট্য বিষয়ক সম্পাদক জসীম মেহেদী, অর্থ সম্পাদক দীপক ভট্টাচার্য্য, প্রচার ও দপ্তর সম্পাদক বিশ্বনাথ চৌধুরী, কার্যকরী সদস্যরা হলেন ঃ মোঃ হানিফ, বিএম সোবহান চুন্নু, জয়রাম রায়, স্বপন সাহা, রুনা আক্তার আশা, সীমা ইসলাম, জাকির হোসেন, মেহেদী হাসান, শাহরিমা পাটোয়ারী, দুলাল সরকার, শরীফুল ইসলাম, আলাউদ্দিন হোসেন বাবু।
            সভার শুরুতে বিগত সাধারণ সভার কার্যবিবরণী এবং সারসংক্ষেপ প্রতিবেদন পেশ করেন অনন্যার সাধারণ সম্পাদক মৃনাল সরকার। সভার সভাপতি শহীদ পাটোয়ারীর সূচনা বক্তব্যের পর সংগঠনের বর্তমান এবং ভবিষ্যৎ নিয়ে মুক্ত আলোচনায় অংশ নেন সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য মোঃ হানিফ, চন্দন সরকার, আঃ সোবহান চুন্নু, খাজা আহমেদ হেলাল সুখ, পীযুষ কান্তি রায় চৌধুরী, দীপক ভট্টাচার্য্য, জি এম শাহীন, কামরুল ইসলাম, মানিক দাস, মুহাম্মদ আলমগীর, দিলশাদ জাহান দোলন, মেহেদী হাসান, জাকির হোসাইন, ফয়সাল ফরাজী প্রমুখ। এছাড়া বার্ষিক সাধারণ সভায় সংগঠনকে গতিশীল করার লক্ষ্যে বেশ ক’টি (নতুন/পুরাতন) নাটক মঞ্চায়ন করার সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় চলতি মার্চ মাসের শেষ সপ্তাহে চলতি প্রযোজনা নবাজ সিরাজ-উ-দ্দৌলা ও আগামী এপ্রিল মাসের শেষ প্রান্তে জেলা শিল্পকলা একাডেমিতে অনন্যার চলতি প্রযোজনা ইংগিত নাটকের ৭০তম মঞ্চায়ন ও পুনর্মিলনী অনুষ্ঠান করার ব্যাপারে উপস্থিত সকলে একমত পোষণ করেন।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর