মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯
logo
সকল প্রস্তুতি সম্পন্ন
আজ হিন্দু সম্প্রদায়ের বিদ্যাদেবীর আরাধনা
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:২৮:১২
প্রিন্টঅ-অ+
দেশ ওয়েব
বিদ্যাদেবীর আরাধনায় আজ ১ ফেব্রুয়ারি বুধবার মাঘ মাসের পঞ্চমী তিথিতে স্বরসতী পূজা। হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব স্বরসতী পূজার আয়োজন শেষ হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে স্বরসতী মায়ের অধিবাসের মধ্য দিয়ে ভক্তগণ প্রতিমা ম-পে ম-পে স্থাপন করেছে। চাঁদপুর শহরের নতুনবাজার ও পুরাণবাজার এলাকার বিভিন্ন পূজা সংঘের আয়োজকগণ গভীর রাত পর্যন্ত শহরে ঢাক-ঢোল আর ব্যান্ডপার্টি বাজিয়ে আনন্দ-উদ্দীপনার মাঝে শ্রীশ্রী কালীবাড়ি মন্দির ও শ্রীশ্রী গোপাল জিউর মন্দির থেকে স্বরসতী মায়ের প্রতিমূর্তি স্ব স্ব সংঘের ম-পে স্থাপন করেছে।
            আজ বুধবার বিদ্যাচর্নায় স্বরসতী পূজা অনুষ্ঠিত হবে। সকাল থেকেই মন্দিরগুলোতে সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ, তরুণ-তরুণীরা পূজায় ব্রত হবে। পূজা শেষে প্রতিটি ম-পে ভক্তরা মায়ের চরণে অঞ্জলি গ্রহণ করবে। পাড়া-মহল্লা ছাড়াও বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও চাঁদপুর সরকারি কলেজ এবং চাঁদপুর সরকারি মহিলা কলেজেও স্বরসতী পূজার ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।
            গতকাল মঙ্গলবার বিকেলে শহরের নতুনবাজার ও পুরাণবাজার এলাকা ঘুরে দেখা গেছে, রামকৃষ্ণ আশ্রম, শ্রীশ্রী কালীবাড়ি, শ্রীশ্রী গোপাল জিউর আখড়া, পালপাড়া পূজারী সংঘ, প্রতাপ সাহা রোড মাতৃ সংঘ, গাঙ্গুলী পাড়া মাতৃ আরাধনা সংঘ, উত্তরণ সংঘ, লোকনাথ সংঘ, ঘোষপাড়া সবুজ সাথী সংঘ, রামঠাকুর সংঘ, সস্তিক সংঘ, নবকিশোর সংঘ, সাহা বাড়ি পূজারী সংঘ, গুয়াখোলা পূজারী সংঘ, ডগলাইন হরিজন সংঘ, উকিল পাড়া নারায়ণ রবি দাস বাড়ি সংঘ, জোরপুকুর পাড় পূজারী সংঘ, মেথা রোড পূজারী সংঘ, শ্রী পূজারী সংঘ, আদালত পাড়া ঔঁ সংঘ, পুরাণবাজার এলাকার হরিসভা মন্দির, বারোয়ারী মন্দির, নিতাইগঞ্জ সার্বজনীন পূজারী সংঘ, জয়রাম সংঘ, অন্ত্রিকা সংঘ, হরিজন সংঘ, অভিযাত্রিক সংঘ, বীনা সংঘ, ঔঁ সংঘ, জয় সংঘ, অগ্রগতি সংঘ, পূজারী সংঘ, বিদ্যায়নী সংঘ, অমৃত সংঘ, বিদ্যাদেবী সংঘ, দাসপাড়া সংঘ, মৈশাল বাড়ি সার্বজনীন পূজারী সংঘ স্বরসতী পূজার ব্যাপক আয়োজন করেছে। প্রতিটি পূজারী সংঘ স্ব স্ব ম-পগুলো আলোর ঝলকানিতে ফুটিয়ে তুলেছে। সকালে অঞ্জলির পর ভক্তরা মনের আনন্দে ম-পগুলোতে ক্ষণিক সময়ের জন্যে ছুটে বেড়াবে। সন্ধ্যা হলেই চাঁদপুর শহরে মানুষের ঢল নামবে ম-প ঘুরে ঘুরে প্রতিমা দেখার জন্যে।
            চাঁদপুর সদর উপজেলা পূজা উদ্যাপন পরিষদ সভা সমাবেশ করেছে। যাতে শান্তিপূর্ণ পরিবেশে বিদ্যাদেবীর আরাধনায় স্বরসতী পূজার কার্যক্রম করা হয় সেজন্যে। গত ক’ বছর স্বরসতী ও দুর্গা পূজার আনন্দ শোভাযাত্রা করা যায়নি বিধায় এ বছর সেই হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনতে একটি কমিটি করা হয়েছে। আহ্বায়ক করা হয়েছে সুভাষ চন্দ্র রায়কে ও সদস্য সচিব করা হয়েছে অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদারকে। সদর উপজেলা পূজা উদ্যাপন পরিষদ সভাপতি সুশীল সাহা ও সাধারণ সম্পাদক সাংবাদিক লক্ষ্মণ চন্দ্র সূত্রধর জানান, আমরা শান্তিপূর্ণ পরিবেশে স্বরসতী পূজা করবো। পরদিন আনন্দঘন পরিবেশে বিকেল ৪টায় আনন্দ শোভাযাত্রা করবো।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর