মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯
logo
মুক্তিযুদ্ধের বিজয় মেলা মঞ্চ
অনন্যার ইংগিত নাটকের ৬৯তম মঞ্চায়ন সম্পন্ন
প্রকাশ : ২৩ ডিসেম্বর, ২০১৬ ১৭:১৬:৪৭
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর: চাঁদপুরে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলা মঞ্চে সাংস্কৃতিক পরিষদ আয়োজিত এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট, চাঁদপুর জেলা শাখা ও চাঁদপুর সাংস্কৃতিক চর্চাকেন্দ্রের সহযোগিতায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানভুক্ত সদস্য সংগঠন অনন্যা নাট্যগোষ্ঠীর সাড়া জাগানো এসএম সোলায়মান-এর ইংগিত নাটকের ৬৯তম মঞ্চায়ন সম্পন্ন হয়েছে।
    গত ২১ ডিসেম্বর বুধবার রাত ৮টায় বিজয় মেলা মঞ্চে প্রবীর চৌধুরী নির্দেশিত ইংগিত নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন ঃ মোঃ হানিফ, বিএম ছোবহান চুন্নু, শহীদ পাটোয়ারী, চন্দন সরকার, হারুন আল রশীদ, মানিক দাস, খাজা আহমেদ হেলাল, জয়রাম রায়, মুহাম্মদ আলমগীর, জসীম মেহেদী, মৃনাল সরকার, রুনা আক্তার আশা, দিলসাদ জাহান দোলন, কামরুল ইসলাম, আকলাকুল ইসলাম লাকু, দীপক ভট্টাচার্য, টুটুন চক্রবর্তী, পিংকি। কোরাস দলে ছিলেন ঃ হারুন আল রশীদ (দলনেতা), মুহাম্মদ আলমগীর, জুয়েল, বাবু, রনি (১), রনি (২), শরীফুল ইসলাম, ইয়াসমিন, তিথি, ইষা, মুশকান, শ্রাবণী। যন্ত্র সঙ্গীতে ছিলেন মৃনাল সরকার, খোকন দাস ও সৈকত মজুমদার সিজার।
    ইংগিত নাটকের প্রেক্ষাপট ঃ আমাদের চারপাশকে যখনই দেখেছি-আতঙ্কিত হয়ে পড়ছি, আপন অস্তিত্ব সম্পর্কে। সর্বত্রই কতিপয় মুখোশধারী ব্যক্তির দৌরাত্ম্য এবং ইনারা আছেন সামাজিক কর্মকা-ে, অর্থনৈতিক কর্মকা-ে। বেশ প্রতাপ নিয়েই ইনারা অবস্থান করছেন। বাংলাদেশের মাটি এবং মানুষ দীর্ঘ যুগের সংগ্রামী ঐতিহ্যে লালিত। কিন্তু দুর্ভাগ্যই বলতে হবে-সে মানুষগুলোও আজকে নির্জীব, বাকরুদ্ধ। ইংগিত নাটকে আমাদের সমকালীন সামাজিক অবস্থার প্রেক্ষাপটের প্রতিই আঙ্গুলি নির্দেশ করে ইংগিত করা হয়েছে।
    এ নাটকের নাট্যকার এসএম সোলায়মান ’৭৫-এর ১৫ আগস্টের পর এ দেশে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত এবং পাশাপাশি দেশের চালচিত্র এবং প্রশাসনিক অবস্থার ইংগিত করে ১৯৮৪ সালে নাটকটি মঞ্চে আনেন। মূলতঃ ওই সময়ের দেশের বিরাজমান পরিস্থিতি এবং সর্বত্র ক্ষমতার পালা-বদলের কারণে বাংলাদেশের মানুষ এক পর্যায়ে সামরিক জান্তার কাছে জিম্মি হয়ে পড়ে। প্রজন্ম থেকে প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পাঠ্যপুস্তকসহ সর্বত্র প্রশ্নবোধক হয়ে দাঁড়ায়।
 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর