রোববার, ১৫ ডিসেম্বর ২০১৯
logo
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহে আলোচনা সভা ও মহড়ায় পুলিশ সুপার শামসুন্নাহার
নিজেরা সজাগ থাকলে দুর্ঘটনা কমে আসবে
প্রকাশ : ১৯ ডিসেম্বর, ২০১৬ ১৫:০৩:২০
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে গতকাল ১৮ ডিসেম্বর রোববার সকাল সাড়ে ৯টায় শহরে মিশন রোড এলাকায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে আলোচনা সভা ও মহড়া অনুষ্ঠিত হয়।
    ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক রতন কুমার নাথের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার শামসুন্নাহার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাসুদ হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ।
    ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ফায়ার ম্যান মোঃ খোকন মজুমদারের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার শামসুন্নাহার বলেন, ফায়ার সার্ভিস আমাদের জন্য গুরুত্বপূর্ণভাবে কাজ করে থাকে। অথচ আমরা ফায়ার সার্ভিসের ফোন নাম্বার গুরুত্ব সহকারে রাখিনা। আমাদের গুরুত্ব সহকারে ফায়ার সার্ভিসের নাম্বার জেনে রাখা দরকার। আমি চাঁদপুরে এসে যেটা দেখলাম শহরের পাড়া-মহল্লার রাস্তাগুলো সংকীর্ণ। রাস্তাগুলো এতটা সরু যে, কোন গাড়িই প্রবেশ করতে পারে না।
    তিনি বলেন, শহরের রাস্তাগুলোর অবস্থা যদি এমন হয়, তাহলে একটি দুর্ঘটনা হলে ফায়ার সার্ভিসের গাড়ি কিভাবে সেখানে পৌঁছবে। অন্যদিকে আমাদের আশপাশের জলাশয় ভরাট করে বাড়ি নির্মাণ করছি। আমরা কেউই ভাবি না যে, জলাশয়ের প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু এখন তা ভরাট করে বাড়ি-ঘর, মার্কেটসহ বিভিন্ন প্রতিষ্ঠান তৈরি করছি। অন্যদিকে যে জলাশয়গুলো রয়েছে তার এমন বেহাল অবস্থা যে, কোনো দুর্ঘটনা হলে সে পানি ব্যবহার করা খুবই কঠিন। তিনি পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদকে অনুরোধ করে বলেন, বর্তমানে যে জলাশয়গুলো রয়েছে; আমারা যদি সে জলায়শগুলোকেই সংরক্ষন করে রাখতে পারি, তাহলে পরবর্তীতে আমরা তা কাজে লাগাতে পারবো।
    তিনি আরো বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যক্রম কিভাবে আরো সক্রিয় রাখা যায়, আশা করি, আপনারা সে প্রচেষ্টাই করবেন। আপনাদের সার্ভিস সরঞ্জামগুলো প্রতিনিয়ত প্রস্তুত রাখবেন। আমি সকল প্রতিষ্ঠান ও বাসাবাড়ির বসবাসরত জনগণের প্রতি আহ্বান করবো আপনারা আপনাদের এলাকাগুলো নিরাপদ রাখুন। নিজেরা সজাগ থাকলে দুর্ঘটনা কমে আসবে। তাছাড়া আপনাদের সুরক্ষ্মা দিতে ফায়ার সার্ভিস প্রতিনিয়ত প্রস্তুত রয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর একটি জরুরি সেবাধর্মী প্রতিষ্ঠান। নিরাপদ বাংলাদেশ গড়তে ফায়ার সার্ভিসের সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
    ভূমিকম্প, অগ্নি দুর্ঘটনা, নৌ-যান দুর্ঘটনা ও সড়ক দুর্ঘটনাসহ যে কোনো দুর্যোগে জীবনের ঝুঁকি নিয়ে অগ্নি নির্বাপন ও উদ্ধারকাজে অংশ নিয়ে জনগণের জানমাল রক্ষা করে।
    এ সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর প্রেসক্লবের সভাপতি বিএম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী, কাউন্সিলর হাবিবুর রহমান দর্জি, মামুনুর রহমান দোলনসহ ফায়ার সার্ভিসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ। সভা শেষে ফায়ার সার্ভিস  ও সিভিল ডিফেন্সের মহড়া অনুষ্ঠিত হয়।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর