শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
logo
জেলা প্রশাসনের দিনব্যাপী কর্মসূচি
আজ ৪৫তম মহান বিজয় দিবস
প্রকাশ : ১৬ ডিসেম্বর, ২০১৬ ০৯:৫৮:১০
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর: আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। বিজয়ের ৪৫ বছর পূর্তি। ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে এ দিনে অর্জিত হয়েছিলো আমাদের কাঙ্খিত বিজয়। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মধ্য দিয়ে সূচনা হয়েছিলো স্বাধীনতা আন্দোলন। এ আন্দোলনের চূড়ান্ত পরিণতিতে ১৯৭১ সালে সংঘটিত হয় ৯ মাসের মুক্তিযুদ্ধ।
    এদেশের সর্বস্তরের মানুষ ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের পর প্রস্তুতি নিতে থাকে পাক হানাদার বাহিনীকে মোকাবেলা করার। ২৫ মার্চের কালো রাতে হানাদার বাহিনী এদেশের ঘুমন্ত নিরীহ বাঙালির উপর হত্যাযজ্ঞ চালায়। তাদের এই নির্মম হত্যাযজ্ঞের কারনে বিশ্ববাসী হতভম্ব হয়ে পড়ে। শুরু হয় মুক্তিযুদ্ধ। পার্শ্ববর্তী বন্ধু প্রতিম দেশ ভারত সরকার এগিয়ে আসে সহযোগিতার হাত বাড়িয়ে। পাক হানাদার বাহিনীকে পরাস্থ করে অর্জিত হয়েছে ১৬ ডিসেম্বর মহান বিজয়। বিজয় দিবসটি রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়ে থাকে প্রতিবছর।
    বিজয়ের ৪৫ বছরে এবার মহান বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে চাঁদপুর জেলা সদরে স্থানীয় জেলা প্রশাসনের উদ্যোগে নেয়া হয়েছে দিনব্যাপী নানা কর্মসূচি। গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছেঃ বিজয় দিবসের প্রথম প্রহরে গতকাল দিবাগত রাত ১২টা ১ মিনিটে চাঁদপুরের মুক্তিযুদ্ধের স্মৃতি স্মারক ভাস্কর্য অঙ্গীকার পাদদেশে ২১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। এরপর অঙ্গীকার বেদীতে সকল শহীদ বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা নিবেদন করে স্থানীয় সাংসদ ডাঃ দীপু মনি এমপি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌরসভা, স্বাস্থ্য বিভাগ, মুক্তিযোদ্ধা সংসদ, চাঁদপুর প্রেসক্লাব, জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ-সহযোগী সংগঠন, জেলা বিএনপি ও তার অঙ্গ-সহযোগী সংগঠন, জেলা জাতীয়পার্টি ও তার সহযোগী সংগঠন, জেলা গণফোরাম, জেলা বাসদ মুক্তিযুদ্ধের বিজয় মেলা, শিল্পকলা একাডেমী, সাহিত্য একাডেমী ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ পর্বে জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর ম-ল, পুলিশ সুপার শামসুন্নাহার ছাড়াও উপস্থিত থাকবেন।
    আজ ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের পর পর শুরু হবে পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, রোভার স্কাউটস্, গার্লস গাইড ও কমিউনিটি পুলিশসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রী-ছাত্রী এবং অন্যান্য শিশু-কিশোর সংগঠনের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ এর পরপরই জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় শিশু-কিশোরদের অংশগ্রহণে ক্রীড়ানুষ্ঠান ও পুরস্কার বিতরণ। সকাল ১১টায় চাঁদপুর সার্কিট হাউজে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান এবং সকল সিনেমা হলে বিনামূল্যে ছাত্র-ছাত্রী ও শিশু-কিশোরদের জন্য মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী, ইসলামিক ফাউন্ডেশন ও সংশ্লিষ্ট উপ-কমিটির ব্যবস্থাপনায় সুবিধাজনক সময়ে সকল মসজিদে জাতির শান্তি, অগ্রগতি ও শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া এবং সকল মন্দির, গীর্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।
    দুপুর ১টা ৩০ মিনিটে সরকারি হাসপাতাল, এতিমখানা, জেলখানা, সরকারি শিশু পরিবার ও মূকবধির বিদ্যালয়ে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। বিকেল ৩টায় পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয় মাঠে পৌর প্যানেল মেয়র-এর ব্যবস্থাপনায় প্রীতি হা-ডু-ডু প্রতিযোগিতা, একই সময় চাঁদপুর সরকারি মহিলা কলেজ ভেন্যুতে জেলা মহিলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় কলেজ পর্যায়ের ছাত্রদের ক্রীড়ানুষ্ঠান বিজয় দিবসের ভলিবল-এর ফাইনাল খেলা চাঁদপুর স্টেডিয়ামে এবং বাবুরহাট স্কুল এন্ড কলেজ মাঠে প্রীতি ফুটবল প্রতিযোগিতা এবং বিকেল সাড়ে ৩টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক একাদশ বনাম পৌরসভা একাদশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ, সন্ধ্যা সাড়ে ৬টায় মুক্তিযুদ্ধের বিজয় মেলা মঞ্চে মহান বিজয় দিবসের আলোচনা সভা এবং জেলা শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় চাঁদপুরের সকল শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আলোচনা সভার বিষয়বস্তু হচ্ছেঃ সুখী, সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল পদ্ধতির সার্বজনীন ব্যবহার।
    মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সাংস্কৃতিক সংগঠনগুলো পৃথক পৃথক কর্মসূচি গ্রহণ করেছে। এছাড়া জেলা তথ্য অফিসের ব্যবস্থাপনায় চাঁদপুর সরকারি কলেজ ও পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয় মাঠসহ জেলার গুরুত্বপূর্ণ স্থানসমূহে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর