শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯
logo
উফশি আমন-১৪১৫ হেক্টর ও স্থানীয় আমন ৬২৫ হেক্টর
হাইমচরে ফলন ভালো হলেও আমন ধান ঘরে তোলা নিয়ে হতাশায় কৃষক
প্রকাশ : ১২ ডিসেম্বর, ২০১৬ ১২:৩৮:১১
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর: হাইমচর উপজেলায় এ বছর রোপা আমন ধানের চারা রোপন করার পর অতি বৃষ্টিতে তলিয়ে যাওয়ায় ধার-দেনা করে দ্বিতীয়বার চারা রোপন করেছে কৃষক। দু’বার চারা রোপন করলেও আমন ধানের আশানুরূপ ফলন হয়েছে। বেড়িবাঁধের বাহিরে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হলেও শ্রমিকের হাজিরা বেশি হওয়ায় ধান ঘরে তোলা নিয়ে হতাশায় মধ্যে রয়েছে কৃষকরা। উপজেলায় উফশি রোপা আমন-১৪১৫ হেক্টর ও স্থানীয় রোপা আমন ৬২৫ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে।
    মাঠ ঘুরে দেখা যায়, আমন ধান কাটা ও মাড়াই শুরু করেছে কৃষকরা। কৃষকদের ধান কাটার পাশাপাশি কৃষক বধূরাও ধান মাড়াইয়ের কাজে ব্যস্ত সময় পার করছেন। আবার অনেকেই ফ্যান বা কুলা দ্বারা ধান পরিস্কার করছে। কিন্তু ধান কাটা ও মাড়াই করা শ্রমিকের মুজুরী ৪শ’ থেকে ৫শ’ টাকা দিয়েও কৃষি শ্রমিক পাওয়া যাচ্ছে না। যার কারণে ধান চাষীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। ধান বোনা থেকে শুরু করে ধান কাটা পর্যন্ত যে শ্রম দিতে হয় তাতে করে সকল খরচ বহন করে ধান চাষে কৃষকরা লাভের মুখ দেখছে না। ফলে ধান চাষে আগ্রহ হারিয়ে ফেলছে কৃষকরা। বেড়িবাঁধের বাহিরে অতি বৃষ্টির প্রভাব না পড়ায় বাম্পার ফলন হয়েছে। খরচ পুষিয়ে তারা লাভবান হওয়ায় তাদের মুখে ফুটে উঠেছে হাসির ঝিলিক।
    কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১নং গাজীপুর, ২নং আলগী উত্তর, ৩নং আলগী দক্ষিণ, ৪নং নীলকমল, ৫নং হাইমচর ও ৬নং চরভৈরবী ইউনিয়নে মোট ১৪শ’ ১৫ হেক্টর জমিতে উচ্চ ফলনজাত ও ৬২৫ হেক্টর জমিতে স্থানীয় জাতের রোপা আমন ধান চাষ করা হয়েছে। হাইমচর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জামাল হোসেন জানান, উপজেলায় এ বছর ১৪শ’ ১৫ হেক্টর জমিতে রোপা আমন ধানের আবাদ হয়েছে। হাইমচর উপজেলায় আমন ধানের ফলন ভাল হয়েছে।
    উপজেলার উত্তর আলগী গ্রামের কৃষক মোঃ খোকন পেদা, পশ্চিমচর কৃষ্ণপুর গ্রামের জহির ছৈয়ালসহ বেশ কয়েকজন কৃষক জানা যায়, জৈষ্ঠ্য-আষাঢ় মাসে আমন ধানের বীজতলা তৈরি করে ধানের চারা করতে হয়। সার কিটনাষক ও ফসলী জমিন পরিস্কার-পরিচ্ছন্ন করে ধানের চারা রোপন করতে হয়। এ বছর দু’বার ধানের চারা রোপন করতে হয়েছে। ধানের আশানুরূপ ফলন হলেও খরছ দু’বার হওয়ায় আমরা এবার লাভের মুখ দেখছি না।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর