বুধবার, ১৩ নভেম্বর ২০১৯
logo
চাঁদপুরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৬
সাইকেল র‌্যালি, আলোচনা সভা ও কার্টুন প্রদর্শনী
প্রকাশ : ০৯ ডিসেম্বর, ২০১৬ ১০:১৭:০২
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর: ‘দুর্নীতির বিরুদ্ধে একসাথে’ এ শ্লোগান নিয়ে সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুর-এর আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৬ উপলক্ষে অনুষ্ঠিত হলো সাইকেল র‌্যালি, আলোচনা সভা ও কার্টুন প্রদর্শনী। দিবস উপলক্ষে সকাল নয়টায় অয়োজিত দুর্নীতিবিরোধী সাইকেল র‌্যালিটি ‘মুক্তিযুদ্ধের অঙ্গীকার পাদদেশ’ থেকে শুরু হয়ে বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজে গিয়ে শেষ হয়। সাইকেল র‌্যালিতে পুরাণবাজার ডিগ্রি কলেজ ও বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজ, চাঁদপুর-এর তিপ্পান্ন জন শিক্ষার্থী এবং সনাকের ইয়েস সদস্যগণ অংশগ্রহণ করেন। সাইকেল র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে সনাক সদস্য ডা. পীযূষ কান্তি বড়–য়ার সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সনাক চাঁদপুরের সভাপতি কাজী শাহাদাত। সাইকেল র‌্যালির শুভ উদ্বোধন ঘোষণা করেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল। তিনি তাঁর বক্তব্যে বলেন, সকল সেক্টরে দুর্নীতি প্রতিরোধে সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, খুব দ্রুতই দুর্নীতি প্রতিরোধে দেশে পরিবর্তন আসবে। এরকম একটি আয়োজনের জন্য তিনি সনাক ও টিআইবিকে ধন্যবাদ জানান।
    র‌্যালি পরবর্তী আলোচনা সভা বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজের হলরুমে অনুষ্ঠিত হয়। সনাক সদস্য ও বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজের সহযোগী অধ্যাপক সবিতা বিশ^াস-এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো: নজরুল ইসলাম। দিবসের উপর আলোচনায় বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি, টিআইবি এবং সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ড্স এর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সনাক-চাঁদপুরের সভাপতি কাজী শাহাদাত।
    আলোচনা সভার প্রধান অতিথি বলেন- আজকের দিবসটি আমাদের সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে ব্যাপক গুরুত্ব বহন করে। আমাদের উন্নতির শিখরে না পৌঁছানোর অন্যতম কারণ হচ্ছে দুর্নীতি। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন-তোমরাই পারবে এই দুর্নীতির বিরুদ্ধে ব্যাপক প্রতিরোধ গড়ে তুলতে। দুর্নীতি আজ সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে। দুর্নীতির বিরুদ্ধে আমাদের সকলকে একযোগে এগিয়ে আসতে হবে।
    আলোচনা সভার সভাপতি বলেন-দেশকে দুর্নীতিমুক্ত করতে হলে আমাদের মাঝে দেশপ্রেম, সততা ও স্বচ্ছতা থাকতে হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন-সোনার বাংলাকে সোনার দেশে পরিনত করতে হলে এ দেশ থেকে দুর্নীতি দূর করতে হবে। এটি করতে হলে সবাইকে দুর্নীতির বিরুদ্ধে স্বোচ্চার ভূমিকা পালন করতে হবে। দিবস উপলক্ষে আয়োজিত সাইকেল র‌্যালি, আলোচনা সভা ও কার্টুন প্রদর্শনীতে অংশ নেয়ার জন্য তিনি সকলকে সনাক-চাঁদপুরের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।     
    আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য প্রফেসর মনোহর আলী। তিনি বলেন-সততা না থাকলে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি করা সম্ভব নয়। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন-আমরা দুর্নীতিমুক্ত হতে পারবো তখনই যখন আমরা সততার বীজ বুনতে পারবো। দুর্নীতি প্রতিরোধে ইয়েস সদস্যদের ভূমিকা সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন ইয়েস দলনেতা মোঃ সজিব হোসেন বিজয়। তিনি বলেন-সনাক ও টিআইবি’র তত্ত্বাবধানে ইয়েস গ্রুপ দুর্নীতিবিরোধী সচেতনতা বৃদ্ধিমূলক বিভিন্ন কার্যক্রম ও ক্যাম্পেইন বাস্তবায়ন করছে। সনাক চাঁদপুরের সহ-সভাপতি ও বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো: মোশারেফ হোসেন বলেন, সততার মানদন্ডে পৌঁছানোর জন্য আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। তিনি আরও বলেন, সততা তখনই কাজে লাগবে যখন আমরা আমাদের নিজ নিজ দ্বায়িত্ব ভালোভাবে পালন করতে পারবো।
    আলোচনা সভায় দিবসের উপর ধারনাপত্র পাঠ করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: মাসুদ রানা। আলোচনা সভায় দুর্নীতিবিরোধী স্ব-রচিত একটি সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট আবৃত্তিকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ কান্তি রায় চৌধুরী। দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান সনাক সদস্য মোঃ আব্দুল মালেক। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-সনাক সদস্য আব্দুস সামাদ দেওয়ান, মাহমুদ হাসান খান, এবিএম নজরুল আমিন সাজু, সম্মিলিত সাংস্কৃতিক জোট, চাঁদপুর জেলা শাখার সভাপতি তপন সরকার, চাঁদপুর পৌরসভার সাবেক কাউন্সিলর রেবেকা সুলতানা বকুল। এছাড়াও র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সনাক সদস্য আলহাজ¦ অধ্যাপক মোহাম্মদ হোসেন খান, মোঃ আব্বাস উদ্দিন ও শাহানারা বেগম।
    অন্যদিকে, বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজে দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে আয়োজন করা হয় দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনী। অর্ধদিনব্যাপী আয়োজিত কার্টুন প্রদর্শনীটি বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থীসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ উপভোগ করেন ও সেখান থেকে দুর্নীতিবিরোধী অনেক ধারনা লাভ করেন।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর