রোববার, ০৮ ডিসেম্বর ২০১৯
logo
বিপনীবাগস্থ ই-সার্চ বিডির সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে আবু নঈম পাটওয়ারী দুলাল
আইসিটির মাধ্যমে মেধাভিত্তিক সমাজ গড়ে তুলতে হবে
প্রকাশ : ২৭ নভেম্বর, ২০১৬ ১৫:৩৮:৪৮
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর:চাঁদপুর শহরের বিপনীবাগস্থ ই-সার্চ বিডির উদ্যোগে তার মাহমুদা ভিলা কার্যালয়ে বিনামূল্যে আইসিটি (ইনফরমেশান) এন্ড কমিউনিকেশন কম্পিউটার ও ইন্টারনেট প্রশিক্ষণের সনদপত্র বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।
গতকাল শনিবার সকাল ১০টায় কম্পিউটার সেন্টার ই-সার্চ বিডির কার্যালয়ে ই-সার্চ বিডির ব্যবস্থাপনা পরিচালক পিএম আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল। তিনি তার বক্তব্যে বলেন, বর্তমান বিশ্বের সাথে প্রতিযোগিতা করতে হলে আইসিটি জানার বিকল্প নেই। আইসটিরি মাধ্যমে মেধাভিত্তিক সমাজ গড়ে তুলতে হবে। তথ্য প্রযুক্তির যুগে যারা কম্পিউটারের উপর জ্ঞান নিতে পারেনি, তারা কোন ক্ষেত্রেই সফল হতে পারবে না। এ জন্য বর্তমান প্রজন্মকে বিশ্বকে জানতে হলে, বুঝতে হলে আইসিটির উপর প্রশিক্ষণ নিতে হবে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। আজ তা বাস্তব রূপ লাভ করেছে। আজ বাংলাদেশে ডিজিটাল বিশ্বের কাছে রোল মডেল হিসেবে দাঁড়িয়েছে।
তিনি বলেন, চাঁদপুরে ই-সার্চ বিডি যেভাবে কম্পিউটারের উপর কাজ করছেন তা সত্যি প্রসংশার দাবিদার। তারা বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে প্রশিক্ষনের পাশাপাশি সনদপত্র দেয়ার  ব্যবস্থা রেখেছে, তার জন্য এখানকার আগত ছাত্র-ছাত্রীরা প্রশিক্ষণ নিয়ে কর্মক্ষেত্রে কাজে লাগাতে পারবে।  
তিনি বলেন ১৯৭১ সালে আমরা দেশটাকে স্বাধীন করেছে, একটি সুন্দর জাতির জন্য, একটি সুন্দর দেশের জন্য, এদেশের নতুন প্রজন্ম একটি সুন্দর দেশ দেখবে, এ জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার স্বপ্ন দেখেছেন। জাপান, ভারত, ভুটানসহ বিভিন্ন দেশে আজ তথ্য প্রযুক্তির কারণে অনেকদূর এগিয়ে গেছে। বাংলাদেশ ও একদিন সে তথ্য প্রযুক্তি দিয়ে বিশ্বের সাথে প্রতিযোগিতা করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় যেভাবে বাংলাদেশে তথ্য প্রযুক্তির উপর কাজ করছে, তার জন্যই আজ বাংলাদেশের তথ্য প্রযুক্তিতে এতদূর এগিয়ে এসেছে।
অনুষ্ঠানে ই-সার্চ বিডির ডিএমডি বিএম হাসানের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রুশদী। তিনি তার বক্তব্যে বলেন, প্রশিক্ষণের বিকল্প নেই। আইসিটিতে চাঁদপুর অনেক অগ্রগামী। কারণ, আইসিটিতে চাঁদপুর জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মণ্ডল দেশসেরা শ্রেষ্ঠ জেলা প্রশাসক নির্বাচিত হয়েছে। এ কৃতিত্ব আপনাদের তথা চাঁদপুরবাসীর। বর্তমানে যুগে কম্পিউটার না জানলে কিছুই করতে পারবেন না। আগামীতে সরকারি সবধরণের সেবা অনলাইনে চলে আসবে। তাই নতুন প্রজন্মকে আইসিটিতে দক্ষ ও পারদর্শী হতে হবে।  কচুয়া উপজেলার ভাইস চেয়ারম্যান অ্যাডঃ মোঃ হেলাল উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন ই-সার্চ বিডির কর্মকর্তা ইব্রাহিম খলিল, কাউছার পাটওয়ারী, সোরহাব হোসেন। অনুষ্ঠানে ৫৬ জন প্রশিক্ষনার্থীর মাঝে সনদপত্র বিতরন করা হয়।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর