বুধবার, ১৩ নভেম্বর ২০১৯
logo
চাঁদপুরে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনার খসড়া প্রণয়নের লক্ষ্যে মতবিনিময় কর্মশালায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ কামাল
দূর্যোগ মোকাবেলা করার জন্য শুধুমাত্র দক্ষ জনশক্তি থাকলেই হবে না, প্রয়োজনীয় কৌশল জানতে হবে
প্রকাশ : ২৫ নভেম্বর, ২০১৬ ১১:০১:০৩
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর: জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা ২০১৬-২০২০ খসড়া প্রণয়নের লক্ষ্যে গতকাল ২৪ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১১টায় চাঁদপুর  জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ কামাল। এ সময় তিনি বলেন, দূর্যোগ মোকাবেলা করার জন্য শুধুমাত্র দক্ষ জনশক্তি থাকলেই হবে না। দূর্যোগ মোকাবেলা করতে আমাদেরকে প্রয়োজনীয় কৌশল জানতে হবে। আর এ জন্য স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীদেরকে প্রশিক্ষণের আওতায় আনতে হবে। দূর্যোগ নিয়ে কর্ম পরিকল্পনা তৈরি হলে সকল জেলা ও উপজেলাকে সমান গুরুত্ব দেয়া হবে। আগে দূর্যোগের সময় মানুষকে যে পরিমাণ ত্রাণ দেয়া হতো তার চেয়ে বেশি ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে। দূর্যোগ মোকাবেলার জন্য নদী শাসন প্রয়োজন। নদীর গতিপথ ঠিক রাখতে সঠিকভাবে নদী খনন করতে হবে এবং প্রয়োজনীয় অংশে বাঁধ দিতে হবে। প্রাকৃতিক দূর্যোগ ঠেকানো সম্ভব নয়। এর জন্য আমাদের সব সময় প্রস্তুত থাকতে হবে।
    অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ মোহসীন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (গবেষণা ও প্রশিক্ষণ) যুগ্ম-সচিব হারুন অর রশিদ মোল্লা,  ইউএনডিপির সহকারী কান্ট্রি ডিরেকটর খুরশিদ আলম। চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাসুদ হোসেনের পরিচালনায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন লক্ষ্মীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মুর্শিদুল ইসলাম, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুননাহার চৌধূরী, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. এএসএম দেলোয়ার হোসেন, চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এমএ মতিন মিয়া, শরিয়তপুর জেলার ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা অরুনেন্দ্র কিশোর চক্রবর্তী, বরিশাল জেলা মেন্দীগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাড. মনসুর আহমেদ, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রুশদী, সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, হাজীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আব্দুর রশিদ মজুমদার, লক্ষ্মীপুর জেলা কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা, জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা মোঃ বোরহান উদ্দিন, শরিয়তপুর জেলার ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন বেপারি প্রমুখ।
    কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মোহাম্মদ আব্দুল হাই, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নানসহ চাঁদপুর, শরীয়তপুর, লক্ষ্মীপুর ও বরিশাল জেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ অনশগ্রহণ করে। কর্মশালায় দূর্যোগ মোকাবেলায় স্থানীয় সরকারের করনীয়, সচেতনতা বৃদ্ধি, ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন ও জীবিকা পুনর্বহাল বিষয়ে গুরুত্বসহকারে আলোচনা করা হয়।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর