মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০
logo
চাঁদপুর দীনিয়া ক্যাডেট মাদ্রাসায় মুফতি কাফিল উদ্দীন সরকার ছালেহী
শুধু মুখে নয় কাজের মাধ্যমে সত্যের ঝান্ডাকে তুলে ধরতে হবে
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৬ ১২:৫৩:৩৪
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব
চাঁদপুর: বিশ্ব বরেণ্য আলেম আল্লামা ড. মুফতি কাফিল উদ্দীন সরকার ছালেহী বলেছেন, আল্লাহর প্রিয় বান্দা হতে হলে কামিল মুর্শিদের সাহচর্যের বিকল্প নেই। কামালিয়াত অর্জনের পন্থা হিসেবে হাদিস শরীফে ৩টি বিষয়ে আয়ত্ব করার প্রতি জোর দেয়া হয়েছে। তা হলো (এক) সুন্দরভাবে আল্লাহর পরিচিতি লাভ করা, (দুই) সুন্দরভাবে আল্লাহর ইবাদত করা ও (তিন) আল্লাহর বিষয়ে সুন্দরভাবে ধৈর্য্য ধারণ করা। এ বিষয়ে গবেষণা করে দেখা গেছে, এ ৩টি বিষয় ইলমে তাসাউফের মাধ্যমেই অর্জন করা সম্ভব। অন্য কোনো পন্থায় একত্রে এ তিনটি হাছিল করা কষ্টসাধ্য ব্যাপার। তাই কামালিয়াত লাভ করতে হলে ইলমে তাসাউফ শিক্ষা করা আবশ্যক। তিনি আরো বলেন, শুধু মুখে নয়, কাজের মাধ্যমে হাক্কানীয়াতের তথা সত্যের ঝান্ডাকে তুলে ধরতে হবে। ছারছীনা দরবার শতাব্দির ঐতিহ্যবাহী দরবার। যে দরবার সুন্নাতে নববীর আদর্শ বাস্তবায়নে বাংলার সর্বত্র খেদমত করে যাচ্ছে। কেননা হাক্কানী ওলামায়ে কেরামের স্কন্দেই আপামর জনগণের হেদায়েতের দায়িত্ব অর্পিত। এ দায়িত্ব পালনের ক্ষেত্রে সামান্যতম অবহেলার জন্যও আল্লাহ রাব্বুল ইজ্জতের আদালতে জবাবদিহির সম্মুখীন হতে হবে।


চাঁদপুর দীনিয়া ক্যাডেট মাদ্রাসার আয়োজনে দু' দিনব্যাপী ছারছীনা ছিলছিলার ওয়াজ ও দোয়ার মাহফিলের শেষদিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গত বৃহস্পতিবার চাঁদপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ মাঠে এ মাহফিল অনুষ্ঠিত হয়।


মাহফিলে সভাপতিত্ব করেন চাঁদপুর দীনিয়া ক্যাডেট মাদ্রাসার অধ্যক্ষ ও চেয়ারম্যানঘাটা বাইতুল আমান জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওঃ মোঃ সাইফুদ্দীন খন্দকার। আরো বক্তব্য রাখেন দক্ষিণ খলিশাডুলি জামে মসজিদের খতিব হাফেজ মাওঃ মোঃ মনির হোসাইন প্রমুখ। বিকেল থেকেই চাঁদপুর দীনিয়া ক্যাডেট মাদ্রাসার ছাত্ররা ও জুলফিকার হামদ নাত গজল পরিবেশক দলের সদস্যরা সু-ললিত কণ্ঠে কুরআন তেলাওয়াত, হামদ-নাত ও ইসলামী গজল পরিবেশন করে।


মাহফিলে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট আইনজীবী ও রাজনীতিবিদ আলহাজ্ব অ্যাডঃ মজিবুর রহমান ভূঁইয়া, আলহাজ্ব অ্যাডঃ হেদায়ত উল্লাহ, চাঁদপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আলহাজ্ব মোহাম্মদ সোলায়মান, চাঁদপুর সরকারি কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক মোঃ আল আমিন, কামরাঙ্গা ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওঃ মজিবুর রহমান, চাঁদপুর আহমাদিয়া ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওঃ মোঃ মোস্তাফিজুর রহমান খান, জেলা কাজী সমিতির সভাপতি মাওঃ ফজলুল কবির, জমইয়াতে হিযবুল্লাহর হাজীগঞ্জ উপজেলা সভাপতি আলহাজ্ব মোঃ মাহবুবুর রহমান, চান্দ্রাবাজার নূরীয়া ফাযিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওঃ মাহবুবুর রহমান, আনোয়ারা ইসলাম দাখিল মাদ্রাসার সুপার মুফতি জিয়া উদ্দীন খন্দকারসহ বিভিন্ন মসজিদের ইমাম, মাদ্রাসার শিক্ষক-ছাত্র এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।


প্রধান অতিথি তাঁর বক্তব্যে আরো বলেন, বর্তমান সময়ে দীনিয়া মাদ্রাসা ছারছীনা হযরত পীর ছাহেব কেবলার কর্মসূচি। হক্কানে আলেম সৃষ্টির ধারাকে অব্যাহত রাখতে এ মাদ্রাসার গুরুত্ব ব্যাপক। আজ সারা বাংলায় প্রায় আড়াই হাজারের মতো এ দীনিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা লাভ করেছে। সেখানে একজন ছাত্র ইল্মে শরীয়ত ও ইল্মে মারেফাতের যথাযথ শিক্ষা লাভ করার প্রতিনিয়ত তালীম পাচ্ছে। তিনি বলেন, আপনাদের নিজ নিজ এলাকায় যে সকল দীনিয়া মাদ্রাসা আছে, সেখানে সহযোগিতার হাত বাড়িয়ে দিন এবং নিজের সন্তানদের দীনিয়া মাদ্রাসায় পড়িয়ে যোগ্য আলেম তৈরি করতে ভূমিকা রাখুন। পরে প্রধান অতিথি মিলাদ-কিয়াম শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে এবং মৃত মুসলমানদের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর