শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
logo
চাঁদপুরে ২ নম্বর সতর্ক সংকেত
বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাব : দিনভর বৃষ্টি চাঁদপুর থেকে নৌ চলাচল বন্ধ
প্রকাশ : ০৬ নভেম্বর, ২০১৬ ১২:৩৮:২৫
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক
চাঁদপুর: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি গভীর নিম্নচাপে রূপ নিয়েছে। আর এর প্রভাবে চাঁদপুরসহ প্রায় সারাদেশে গতকাল শনিবার দিনভর বৃষ্টি হয়েছে। শুক্রবারও চাঁদপুরে বৃষ্টি হয়েছে। এদিকে গতকাল সন্ধ্যায় পর থেকে আবহাওয়ার পরিস্থিতি আরো অবনতির দিতে যেতে থাকে। বৃষ্টি এবং বাতাসের পরিমাণ বেড়ে যায়। ক্রমশঃ ভারী বৃষ্টি হতে থাকে। সেজন্যে রাত ৮টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত চাঁদপুর থেকে সকল নৌযান চলাচল বন্ধ করে দেয়া হয়। এমনকি ঢাকা সদরঘাট থেকেও রাত ৮টার পর কোনো লঞ্চ ছেড়ে আসে নি। চাঁদপুর বন্দর কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান গত রাত ১০টায় চাঁদপুর কণ্ঠকে এ তথ্য জানান। তিনি আরো জানান, ঘূর্ণিঝড় 'নাডা' মধ্যরাতে আঘাত হানতে পারে। তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে রাত ৮টা থেকে সকল ধরনের নৌযান চলাচল বন্ধ করে দেয়া হয়।


চাঁদপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে গতকাল শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত চাঁদপুরে ৪৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া শুক্রবার দিনেও বৃষ্টি হয়। গতকাল সন্ধ্যার পর থেকে অনবরত ও ভারী বৃষ্টি হতে থাকে।


কার্তিক মাসের শেষ তৃতীয়াংশে এসে হঠাৎ আবহাওয়া বিরূপ আকার ধারণ করে। টানা ৩/৪ দিন প্রচন্ড গরমের পর শুক্রবার থেকে বৃষ্টি শুরু হয়। আর এই বিরূপ আবহাওয়া বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে। নিম্নচাপটি ক্রমশ ঘণীভূত হতে থাকে। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম 'নাডা' হবে বলে আবহাওয়াবিদ এবং গবেষকরা জানিয়েছেন। এই নিম্নচাপের কারণে বন্দর ও উপকূলীয় অঞ্চলে ৪ নম্বর সতর্ক সংকেত দেখানো হয়েছে। আর চাঁদপুরে ২ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে বলে বিআইডব্লিউটিএ, চাঁদপুর-এর উপ-পরিচালক এবং বন্দর ও পরিবহন কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান জানান। গতকাল সন্ধ্যায় তাঁর সাথে প্রথমবার কথা হলে তিনি এ তথ্য জানান।


এদিকে এই নিম্নচাপের প্রভাবে গতকাল দিনভর চাঁদপুরে বৃষ্টি হয়েছে। কখনো হালকা ও কখনো মাঝারি আকারে বৃষ্টি হয়েছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে সারাদিন। সন্ধ্যার পর থেকে ভারী বৃষ্টির সাথে বাতাসও ছিলো। সবমিলিয়ে আকস্মিক এই বিরূপ আবহাওয়ায় মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। আর ঘূর্ণিঝড়ের আশঙ্কায় মানুষ কিছুটা ভীতসন্ত্রস্ত ছিলো। জেলা প্রশাসন দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি সভা করেছে।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর