বুধবার, ০২ ডিসেম্বর ২০২০
logo
ফরিদগঞ্জে হাট-বাজারে উঠতে শুরু করেছে শীতের সবজি
প্রকাশ : ৩১ অক্টোবর, ২০১৬ ১১:৩০:৪৫
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক
চাঁদপুর: হঠাৎ বৃষ্টি কারনে কিছুটা শীতের অনুভুতি হলেও উপজেলার হাট-বাজারগুলোতে উঠতে শুরু করেছে রকমারি শীতের সবজি। তবে দাম তুলনামূলক অনেক বেশি। তাই অনেক ক্রেতার ক্রয় ক্ষমতার বাহিরে।
    বিক্রেতারাদের দাবি, প্রতিবছরই সবজিগুলো বাজারে নতুন ওঠানোর সময় দাম বেশিই রাখা হয়। কৃষকদের কাছ থেকে বেশি দামে কিনতে হয় বলে বিক্রিও করতে হয় বেশি দামে। তবে শীত বাড়ার সঙ্গে সঙ্গে সবজির সরবরাহ বেড়ে গেলে দামও কমে আসবে। সম্প্রতি উপজেলার পৌর বাজার, কালির বাজার, গৃদকালিন্দিয়া বাজার, নয়াহাট বাজার, রূপসা বাজার, ধানুয়া বাজার, গোয়ালভর বাজার, রামপুর বাজার, খাজুরিয়া বাজারসহ বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা গেছে, হাটগুলোতে বিভিন্ন ধরনের শীতের সবজি নিয়ে বসেছেন বিক্রেতারা। সবজির মধ্যে শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ টাকায়, ফুলকপি প্রতি পিচ ৭০ টাকা, বাঁধাকপি প্রতি পিচ ৬০ টাকা ও বেগুন প্রতি কেজি ৫০ টাকায়। এছাড়া প্রতি কেজি ধনেপাতা ২৫৫ টাকা, গাজর ৭০ টাকা, মুলা ৫০ টাকা, করলা ও চিচিঙ্গা ৫০ টাকা, বরবটি ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।
    তবে শীতের সবজির মধ্যে টমেটো থাকলেও এখন সারা বছরই টমাটু পাওয়া যায়। টমেটো বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। শীতের সবজির সঙ্গে বিক্রি হচ্ছে জলপাইও। জলপাই বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজিতে। কিন্তু এখনো শীতের নতুন আলু বাজারে আসেনি। এসময় বেশ কয়েকজন বিক্রেতারা জানালেন, আগামী দু’ সপ্তাহের মধ্যেই নতুন আলুও বাজারে পাওয়া যাবে।
    এদিকে উপজেলার বাজারভেদে দামের ক্ষেত্রে বেশ ভিন্নতাও লক্ষ্য করা গেছে। পাশাপাশি দোকানের সবজির দামে হেরফের দেখা গেছে। ফরিদগঞ্জ বাজারে এক দোকানে শীম বিক্রি হচ্ছে ৭৫ টাকা কেজি দরে। আবার পাশের দোকানেই বিক্রি হচ্ছে ৮০ টাকায়। বেশি দামে বিক্রি করা বিক্রেতা সফিক জানালেন, তাঁর শীমের মান ভালো। এ কারণে দাম বেশি। বাজারের সবজি বিক্রেতা বলেন, কয়েক সপ্তাহ ধরেই শীতের নানা ধরনের সবজি বিক্রি শুরু হয়েছে। দিন দিন সরবরাহ বাড়ছে। তবে নতুন বলে দাম কিছুটা বেশি।
    কালির বাজারের সবজি বিক্রেতা মাসুদ জানালেন, বিক্রেতাদের বেশি দামে সবজি কিনতে হচ্ছে। এ কারণে তাঁরা ক্রেতাদের কাছে দাম বেশি রাখছেন। তবে এসময় তার দোকানের ক্রেতা সাইদুর রহমানের দাবি, দাম বেশী হলেও, নতুন এসব পুষ্টিকর সবজির প্রতি সকলের আগ্রহ থাকে, তাই তিনি বেশী দামেই সবজিগুলো চাহিদা মাফিক কিনছেন।
    বিভিন্ন বাজারে কয়েক জন সবজি ক্রেতার সংঙ্গে কথা বলেল তারা জানান, বাজারে সবজির দাম অনেক বেশি অনেকের ক্রয় ক্ষমতার বাহিরে আছে। অপর প্রশ্ন জবাবে বলেন, তাই অল্প করে কিনে নিচ্ছি।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর