বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০
logo
চাঁদপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল
উপকূলীয় এলাকার লোকদের সব সময় দুর্যোগ মোকাবেলা করে বেঁচে থাকতে হয়
প্রকাশ : ১৪ অক্টোবর, ২০১৬ ১২:২৮:১৫
প্রিন্টঅ-অ+
পূর্বাভাস পেয়ে সাথে সাথে দুর্যোগ মোকাবেলায় কাজ করলে জানমাল রক্ষা পাবেঃ মেয়র নাছির উদ্দিন আহমেদ

চাঁদপুর: ‘দুর্যোগ ঝুঁকি কমাতে হলে কৌশলসমূহ বলতে হবে’ এই প্রতিপাদ্ধ বিষয়ে চাঁদপুরে পালিত হয়েছে আন্তর্জাতিক প্রশমন দিবস। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ করে পুনরায় বিদ্যালয় সম্মুখে গিয়ে শেষ হয়। এ উপলক্ষে ফায়ার সার্ভিস, রোবার স্কাউট, যুব রেডক্রিসেন্ট, বিএনসিসি দুর্যোগ মোকাবেলায় বিভিন্ন কৌশলে মহড়ার প্রদর্শন করে। এর পূর্বে আলোচনা সভা হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
    অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আঃ হাইয়ের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আলমের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল। তিনি বলেন, উন্নত বিশ্বের যে দুর্যোগ হয় তাতে অনেক ক্ষতি হয়ে থাকে। সেই দিক থেকে বাংলাদেশে দুর্যোগ হলে অনেক কম ক্ষতি সাধন হয়ে থাকে। উপকুলীয় এলাকার লোকদের সব সময় দুর্যোগ মোকাবেলা করে বেঁচে থাকতে হয়। তারা দুর্যোগকে মোকাবেলা করে জীবন কাটিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, মেঘনার প্রবল স্রোত থাকলেও চরাঞ্চলের মানুষ ডিঙ্গি নৌকা নিয়ে এ পাড় থেকে ওপাড়ে জীবনের ঝুঁকি নিয়ে উত্তাল নদী পাড়ি জমায়। ডাকাতিয়া নদী বাঁচাতে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ডাকাতিয়া নদীর পাড় অবৈধভাবে দখল হয়ে আছে আমরা অবৈধ দখলদারকে উচ্ছেদ করে ডাকাতিয়া নদীকে মুক্ত করবো।
    বিশেষ অতিথির বক্তব্যে জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ বলেন, চাঁদপুরে রাস্তাঘাট অনেক সরু। এ সরু রাস্তা দখল করে বিভিন্ন ব্যক্তি বহুতল ভবন নির্মাণ করায় প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। এছাড়া এই সব এলাকায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে তাহলে ফায়ার সার্ভিস দ্রুত ঘটনা স্থলে পৌছতে পারবে না। এতে করে জানমালের অনেক ক্ষতি হয়। বাংলাদেশ দুর্যোগপূর্ণ দেশ। কয়েক বছর পূর্বে উপকূলীয় অঞ্চলে জলোচ্ছ্বাসে প্রায় সাড়ে ৩ লাখ মানুষ মারা গেছে। যদি সকলে মিলে আমরা কাজ করি। তাহলে কোন কাজ অসম্ভব থাকবে না। আমাদের যদি প্রশিক্ষণ থাকে তাহলে যে কোন দুর্যোগ মোকাবেলা আমরা কাজ করতে পারবো। ভূমিকম্পের পূর্বাভাস পেয়ে দুর্যোগ মোকাবেলায় কাজ করলে জানমাল রক্ষা পাবে। এ সময় আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, সহকারী পুলিশ সুপার (হেড কোয়ার্টার) শাকিল আহমেদ, প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ সফিকুল ইসলাম মন্টু, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক রতন কুমার নাথ, এনজিও ফোরামের রাজ্জাকুল হায়দার প্রমুখ। সভার শুরুতে কোরআন তেলোওয়াত করেন মাওঃ মোঃ নুরুল ইসলাম ও গীতা পাঠ করেন অধ্যক্ষ কবিরাজ সুখরঞ্জন ব্রহ্মচারী।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর