শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০
logo
আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাসুদ হোসেন
দিন দিন তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ছে
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৪৪:৩৬
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উদ্যাপন উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) ও টিআইবি’র সহযোগিতায় গতকাল ২৮ সেপ্টেম্বর বর্ণাঢ্য র‌্যালি ও র‌্যালি পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি পরবর্তী আলোচনা সভা সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসক কার্যালয়ের মিনি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সহকারী কমিশনার সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাসুদ হোসেন।
    প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাসুদ হোসেন বলেন, দিন দিন তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ছে। দেশের জনসংখ্যাকে রূপান্তর করার মাধ্যমে অর্থনৈতিক দিক দিয়ে সমৃদ্ধ হচ্ছে। আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশ শক্ত ভিত্তির উপর দাঁড়িয়ে যাবে। সরকারি কর্মকর্তা হিসেবে জনগণের কথা শুনে, তাদের চাহিদার আলোকে তথ্য সরবরাহ করতে হবে। তিনি আরো বলেন, সরকারি সকল দপ্তরে নাগরিক সেবা কেন্দ্র খোলা হয়েছে। জনগণ সেবা কেন্দ্র থেকে সেবা গ্রহণ করছে। তিনি র‌্যালি ও আলোচনা সভায় অংশগ্রহণ করার জন্য সবাইকে ধন্যবাদ জানান।
    চাঁদপুর যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ সামসুজ্জামান বলেন, সেবাগ্রহীতারা অনেক সময় দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তার নিকট তথ্য প্রাপ্তির জন্য আবেদন করেন না, মৌখিকভাবে তথ্য পেতে চায়। এতে অনেক সময় অসুবিধার সম্মুখীন হতে হয়। তাই বস্তুনিষ্ঠ তথ্যের জন্য তথ্য অধিকার আইন অনুযায়ী লিখিত আবেদন করতে হবে।
    চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ ওয়ালী উল্লাহ বলেন, তথ্য অধিকার আইন জানা থাকলে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে। এ আইন সম্পর্কে জনগণকে আরো সচেতন করতে হবে। সচেতনতামূলক ক্যাম্পেইন ও প্রচারণার মাধ্যমে জনগণ তথ্য অধিকার আইন-এর সুফল অধিক পেতে পারে।
    আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, জেলা তথ্য অফিসার মোহাম্মদ নূরুল হক, জেলা শিক্ষা অফিসের গবেষণা কর্মকর্তা মোঃ মাসুদুল আলম ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা বাসুদেব মজুমদার, টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ আমিনুল ইসলাম। তথ্য অধিকার আইনের উপর ‘তথ্যই শক্তি জানবো জানাবো দুর্নীতি রুখবো’-এই শ্লোগানের উপর প্রস্তুতকৃত ধারণাপত্রের সারাংশ উপস্থাপন করেন টিআইবি’র এসিস্টেন্ট ম্যানেজার-এফএন্ডএ মাসুদ মিয়া।
    র‌্যালি ও আলোচনা সভায় জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ, সনাক ও ইয়েস গ্রুপের সদস্যবৃন্দ এবং টিআইবি চাঁদপুরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর