রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯
logo
কাল পবিত্র ঈদুল আজহা
প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৫৯:১১
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: মুসলিম উম্মাহর অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা আগামীকাল ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার। সারাদেশের ন্যায় যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে চাঁদপুরেও উদ্যাপিত হবে পবিত্র ঈদুল আজহা। এ উৎসবকে ঘিরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় ও জেলা শহর থেকে মানুষজন পরিবারের সদস্যদের নিয়ে ঈদ উদ্যাপন করতে লঞ্চ, স্টিমার, বাস ও ট্রেনে বাড়িঘরে ফিরছে। এবার লম্বা ছুটি পেয়ে আগেভাগে নিজ নিজ বাড়ি-ঘরে আসতে শুরু করে। মানুষের পদচারণায় মুখরিত শহর গ্রামাঞ্চল সর্বত্র। গতকাল গভীর রাত পর্যন্ত লঞ্চ, স্টিমার, বাস ও ট্রেনে প্রচ- ভিড় লক্ষ্য করা গেছে। আজও থাকবে উপচেপড়া ভিড়। বাংলাদেশ রেলওয়ে ও বিআইডবিস্নউটিসি ঈদ উপলক্ষে স্পেশাল সার্ভিস দিয়েছে।
এই ঈদের সাথে পশু কোরবানির বিষয়টি সম্পৃক্ত। তাই সামর্থ্যবানরা এ ঈদে হালাল পশু কোরবানি দেবে। চাঁদপুর জেলার কোরবানির পশুর হাটগুলো অনেক আগ থেকেই কেনাবেচার জন্যে প্রস্তুত থাকলেও শুরু থেকে আশানুরূপ বিক্রি না হলেও শনিবার বিকেল থেকে বেচা কেনার ধুম পড়ে। আজ দিবা-রাত্রি চলবে সর্বশেষ বেচাকেনা। শুরুতে এবার গরুর দাম বেশ চড়া হলেও শেষ দিকে এসে দাম কিছুটা কম বলে ক্রেতারা জানান।
এদিকে গরু-ছাগল বেচাকেনা করতে এসে চাঁদপুরে কেউই কোনো চাঁদাবাজের খপ্পরে পড়তে হয়েছে বলে শোনা যায়নি। পুলিশ বাহিনীর সদস্যরা এ বিষয়ে সর্বদা টহল জোরদার রাখে। ঈদুল আজহা উপলক্ষে জেলা শহরের ছোট-বড় শপিং সেন্টার ও মার্কেটগুলোতে বেচাকেনা কিছুটা কম হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, এবার বেচাকেনা খুব খারাপ হয়েছে। কিছুটা ভিড় লক্ষ্য করা গেছে কসমেটিকস্ ও প্রসাধনী দোকানগুলোতে। সব মিলিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা এখন ঈদের শেষ প্রস্তুতিতে ব্যস্ত। পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে চাঁদপুরের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও কোস্টগার্ড নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। বিভিন্ন ছোট-বড় মার্কেট, গুরুত্বপূর্ণ সড়কের মোড়, বাসস্ট্যান্ড, লঞ্চ টার্মিনাল সমূহে পুলিশের তৎপরতা বৃদ্ধি করা হয়েছে। লঞ্চঘাটে রোভার স্কাউট সদস্যরা শৃঙ্খলা রক্ষায় তৎপর রয়েছে। তাদের বয়োবৃদ্ধদের লঞ্চে উঠানামা করতে সহযোগিতা করতে দেখা গেছে।
চাঁদপুর জেলা শহরের প্রধান প্রধান ঈদ জামাতে এবার সিসি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। পুলিশ বাহিনীর পাশাপাশি কমিউনিটি পুলিশিংয়ের নিরাপত্তা ব্যবস্থাও থাকবে। শহরের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ৮টায় পৌর ঈদগাহে। পৌর ঈদগাহসহ সকল ঈদগাহ ইতোমধ্যে প্রস্তুত হয়ে গেছে। আবহাওয়া ভালো থাকলে ঈদগাহে নামাজ হবে। আর আবহাওয়া যদি অনুকূলে না থাকে তাহলে ঈদগাহ সংলগ্ন মসজিদে ঈদের জামাত হবে।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর