শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯
logo
প্রতিদিন আমদানি হচ্ছে প্রায় ২হাজার মণ ইলিশ।। লবন দিয়ে সংরক্ষণ করা হচ্ছে পঁচা ইলিশ
চাঁদপুর মাছঘাটে প্রচুর পরিমাণে ইলিশ
প্রকাশ : ১০ সেপ্টেম্বর, ২০১৬ ১০:৫৬:৩৯
প্রিন্টঅ-অ+
শরীফ চৌধুরী

চাঁদপুর: রূপালি ইলিশের রাজধানী খ্যাত চাঁদপুর মাছঘাটে এখন প্রচুর পরিমাণে ইলিশ আমদানি হচ্ছে। দক্ষিণাঞ্চল থেকে ট্রলারযোগে ছোট-বড় সাইজের প্রচুর পরিমাণে আসা এসব ইলিশ চাঁদপুর মাছ ঘাটে নামানো হচ্ছে । আমদানি বেড়ে যাওয়ায় চাঁদপুর মৎস্য আড়ত এখন ইলিশে ইলিশে ভরপুর। যার ফলে মাছ ঘাটের ব্যবসায়ী ও শ্রমিকদের মাঝে এক প্রকার উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। হঠাৎ করে ইলিশের আমদানি বেড়ে যাওয়ায় এবং দাম কিছুটা কম হওয়ায় বৃহৎ এই মাছঘাটে এখন দিনভর ক্রেতা-বিক্রেতাদের আনাগোনায় মুখরিত। শুক্রবার চাঁদপুর শহরের বড় রেলস্টেশন মাছ ঘাটে গিয়ে দেখা যায় ,ব্যবসায়ীরা মাছের বড় বড় স্তুপ দিয়ে দাম হাঁকছেন। একপাশে প্যাকট করে রফতানির জন্য প্রক্রিয়াজাত শেষে বাক্সভর্তি করা হচ্ছে আর অপরদিকে ঘাটের পশ্চিম পাশে তাবু টানিয়ে লবন দিয়ে পচা ইলিশ সংরক্ষণের কাজে ব্যস্ত শ্রমিকরা।
চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি ও জেলা যুবলীগের আহ্বায়ক আলহাজ্ব মিজানুর রহমান কালু ভূইয়া জানান, গত সপ্তাহের তুলনায় বর্তমানে ইলিশ আমদানি অনেকাংশে বেড়ে গেছে এবং  দামও কিছুটা কমে এসেছে। প্রায় প্রতিদিন ১৫শ’ থেকে ২ হাজার মণ ইলিশ আমদানি হচ্ছে। এক কেজির বেশী ওজনের প্রতি মন ইলিশ ৩০ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা। যা কেজি হিসেবে মূল্য  ৮শ টাকা থেকে এক হাজার টাকা। ৭শ’ গ্রাম থেকে  কেজি ওজনের ইলিশ প্রতি মন ২০ থেকে ৩০ হাজার টাকা, যা কেজি প্রতি ৬শ’ থেকে ৭শ’ টাকা। এছাড়া ৪শ থেকে ৭শ গ্রামের ওজনের ইলিশ প্রতি মন বিক্রি হচ্ছে ১৩ হাজার থেকে ১৭ হাজার টাকা। যা  কেজি প্রতি ৪শ’ টাকা থেকে ৭শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। এসব ইলিশগুলো এক বা দু’দিন আগে নদীতে ধরা হয়েছে। আমদানিকৃত ইলিশগুলো দক্ষিণাঞ্চল থেকে আসলেও ব্যবসায়ীদের হাত ঘুরে তা চলে যাচ্ছে চট্টগ্রাম, সিলেট. গাজীপুরা, চট্টগ্রাম উত্তর বঙ্গ ও ঢাকাসহ বিভিন্ন জেলায়। তবে নদীর নব্যতা কমে যাওয়া সহ  পরিবেশগত বিভিন্ন সমস্যার কারণে  চাঁদপুরের ইলিশ কমে আসছে।
 মৎস্য ব্যবসায়ীরা জানান, নদীতে প্রচুর ইলিশ ধরা পরছে। অভিযান ভালো হয়েছে বলে এবার ইলিশ পাওয়া যাচ্ছে। ব্যবসায়ীরাও খুব খুশি।   ক্রেতারা জানান, ইলিশের দাম কমেছে জেনে মাছঘাটে  এসেছি। অনেকে আত্মীয়-স্বজনদের জন্য ইলিশ মাছ কিনে  ঢাকায় পাঠাচ্ছেন। তবে দাম নিয়ে তারা সন্তুষ্ট প্রকাশ করেন। মাছ ঘাটের এক ব্যবসায়ী জানান, যে সকল মাছ কিছুটা নরম সেগুলো কেটে লবন দিয়ে সংরক্ষণ করা হচ্ছে। উত্তবঙ্গসহ দেশের বিভিন্ন অঞ্চলে এসব লোনা ইলিশের অনেক চাহিদা রয়েছে। প্রতি মণ লোনা ইলিশ বিক্রি হচ্ছে ১০ হাজার টাকা দামে। আর এক কেজি ইলিশের ডিম বিক্রি হয় ১৪শ’ টাকা দরে।   
 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর