রোববার, ১৫ ডিসেম্বর ২০১৯
logo
পুরোপুরি জমে উঠেনি কোরবানির পশুর হাট
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর, ২০১৬ ১২:১৮:৫৬
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: ১৩ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আযহা। ঈদকে সামনে রেখে পুরোপুরি জমে উঠেনি চাঁদপুরের কোরবানির পশুর হাট। বিভিন্ন জায়গা থেকে গরু আসছে। তবে এবার ভারতীয় গরু তেমন একটা না আসায় গৃহস্থের দেশি গরুর চাহিদা থাকবে বেশি। সরজমিনে দেখা যায়, বিরাট পশুর হাট বলে শহর-গ্রাম-গঞ্জে ব্যাপক মাইকিং করা হচ্ছে। জেলা শহর, উপজেলা সদর ও ইউনিয়নের হাট-বাজারের নির্ধারিত পশুর হাটগুলোকে ক্রেতা আকৃষ্ট করতে বর্ণিল সাজে সাজানো হয়েছে। খামারিরা তাদের গবাদি পশু মোটা-তাজা করে কোন্ হাটে বিক্রির জন্যে নিয়ে যাবেন সে চিন্তা-ভাবনা করছেন। অল্প অল্প গরু নিয়ে আশপাশের হাটগুলোতে যাচ্ছেন। ক্রেতাও তুলনামূলক অনেক কম। গরুর হাট তেমন একটা না জমলেও দল বেঁধে শিশুরা ছুটছে গরুর হাটে। তারা আগে দেখে অভিভাবকদের জানান দিচ্ছে।
পুরাণবাজার ওসমানিয়া মাদ্রাসা মাঠে গতকাল বৃহস্পতিবার শেষ বিকেল পর্যন্ত ৯টি গরু বিক্রির জন্যে আনা হয়েছে। খামারী তাছির বেপারী (৫০) জানান, অনেক আগ থেকে এখানে গরুর হাট বসছে। আগামী রোববার ও সোমবার এই দুই দিন গরু-ছাগল বেচা-বিক্রি জমজমাট থাকবে। গরু ব্যবসায়ী রহিম ছৈয়াল (৬৪) জানান, চরাঞ্চলের গৃহস্থ থেকে ২ লাখ ৪০ হাজার টাকায় ২টা গুরু কিনে এনেছেন বিক্রির জন্যে। সরজমিনে থেকেও কিনেছেন আরও গরু। ৭টি গরু বিক্রি করবেন। এবার ভারতীয় গরুর চাপ কম থাকায় ভালো দামে গরু বিক্রি করতে পারবেন বলে আশা করেন তিনি। ক্রেতা সাধারণ আগেভাগেই গরুর দামের খোঁজ-খবর রাখছেন। অনেকে সুযোগ বুঝে বাড়তি ঝামেলা এড়াতে নিজ নিজ এলাকা থেকে গরু কিনে রাখছেন।
চাঁদপুর শহরের পুরাণবাজার ওসমানিয়া মাদ্রাসা মাঠ, নতুনবাজার বাসস্ট্যান্ড স্বর্ণখোলা, বাবুরহাট স্কুল মাঠ, সফরমালী স্কুল মাঠ, বাগাদী চৌরাস্তা, মহামায়া, হাজীগঞ্জের বাকিলায় বড় ধরনের পশুর হাট বসে। এবারও সেখানে জমজমাট পশুর হাটের আয়োজন করা হয়েছে। আরও আছে তরপুরচ-ী কাজীর বাজার, শাহতলী বাজার, ফরক্কাবাদ হাই স্কুল মাঠ, বালিয়া হাই স্কুল মাঠ, দোকানঘর এমদাদিয়া মাদ্রাসা বালুর মাঠ, বহরিয়া হাই স্কুল মাঠ, হরিণা বাজার, চান্দ্রা স্কুল মাঠ, হাইমচরের বাংলাবাজার, ফরিদগঞ্জের নয়াহাট, চাঁদপুর সদরের বাগড়া বাজার, পুরাণবাজার রঘুনাথপুরসহ আরো অনেক এলাকায় হাট বসেছে। এছাড়া জেলার সব উপজেলা ও পৌর এলাকায় আগের নিয়মে কোরবানির পশুর হাট বসানো হয়েছে। সেখানে হাট জমতে শুরু করেছে বলে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন।
এদিকে নির্দিষ্ট জায়গায় গরুর হাট বসানোর নিয়ম থাকলেও হাট ইজারাদাররা সড়ক মহাসড়কের উপরে গরুর হাট বসিয়েছে, আবার অনেকে সড়কের উপর হাট বসানোর প্রস্তুতিও নিয়েছে। গত বছর ঈদের আগের দিন সড়কগুলো দখল ও জনগণের দুর্ভোগের সৃষ্টি করে সড়কের উপরে গরুর হাট বসিয়েছে। এ বছরও গত বছরের ন্যায় গরুর হাট সড়কের উপরে বসানোর পাঁয়তারা করছেন ইজারাদাররা।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর