বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
logo
পানি উন্নয়ন বোর্ডের নবাগত নির্বাহী প্রকৌশলী আবু রায়হানের নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন
প্রকাশ : ০১ সেপ্টেম্বর, ২০১৬ ১২:১৪:২৪
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: চাঁদপুর সদর উপজেলা ১১নং ইব্রাহিমপুর ও হাইমচর উপজেলা নীলকমল ঈশানবালা বাজার সংলগ্ন মেঘনা নদীর ভাঙ্গন পরিদর্শন করেন চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের সদ্য যোগদানকারী নির্বাহী প্রকৌশলী মোঃ আবু রায়হান।
    গতকাল বুধবার দুপুরে চাঁদপুর সদর উপজেলা ইব্রাহিমপুর ইউনিয়ন মেঘনা নদীর ভাঙ্গন এলাকায় পৌঁছলে শত শত গ্রামবাসীর উপস্থিতিতে এলাকার লোকজন জানান, মেঘনা নদীর পশ্চিম পাড়ে চাঁদপুর-শরীয়তপুর রুটে ফেরি চলাচলের জন্যে কয়েক বছর পূর্বে গত শুকনো মৌসুমে নদীতে ড্রেজিং করা হয়। এর ফলে মেঘনা নদীর ভাঙ্গন ভয়াবহ রূপ নেয়। নরহর্দি গ্রাম হতে ফেরিঘাটে যাওয়ার ছোট নদী মুখ পর্যন্ত প্রায় ১ কিলোমিটার এবং অপর পাশে ছোট নদীর দক্ষিণ পাড়ের বিআইডব্লিউটিএ’র মাঠের উত্তর-পূর্ব দিক হতে আবু তাহের গোলদারের মসজিদ পর্যন্ত প্রায় ১ কিলোমিটার বাস্তবায়িত প্রতিরক্ষামূলক কাজ নদী গর্ভে বিলীন হওয়ার পথে। প্রতিরক্ষা বাঁধ রক্ষা করা না হলে নদীর পশ্চিম পাড়ে অবস্থিত গ্রামগুলোর ভেতরে থাকা স্কুল, মাদ্রাসা, মসজিদ, মক্তব, বিআইডব্লিউটিএ’র মাঠ ও স্থাপনাগুলো, হাজার হাজার ঘরবাড়ি ও হাজার হাজার হেক্টর ফসল ও ফসলী জমি নদীর পানির শ্রোতের ভাঙ্গন হতে রক্ষা করা যাবে না।
    এ সময় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আবু রায়হান গ্রামাবাসীর উদ্দেশ্যে বলেন, এ ইউনিয়ন এলাকাটি জনগুরুত্বপূর্ণ। সেহেতু ডিজাইন প্রণয়ন সাপেক্ষে প্রতিরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ প্রতিরক্ষামূলক কাজে ইউনিয়নের জনপ্রতিনিধি থেকে সকল সাধারণ মানুষের সহযোগিতা লাগবে।
    এ সময় উপস্থিত ছিলেন ইব্রাহিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কাশেম খান, চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী ওয়াহিদুর রহমান ও উপ-সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর হোসেন।
    এরপর পানি উন্নয়ন কর্মকর্তারা হাইমচর উপজেলা নীলকমল ইউনিয়ন এলাকা ঈশানবালা বাজার সংলগ্ন নদীর ভাঙ্গন পরিদর্শন করেন। এ সময় ৪নং নীলকমল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সালাউদ্দিন সরদার নির্বাহী প্রকৌশলীর সাথে মতবিনিময়কালে বলেন, মেঘনা নদীর ভাঙ্গনের ফলে বাজারের অনেক ব্যবসায়ী দোকানে থাকা মালপত্র অন্যত্র সরিয়ে নিয়ে যাচ্ছে। এ ঐতিহাসিক ঈশানবালা বাজার ভাঙ্গন রক্ষা করতে হবে।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর