বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১
logo
মতলব উত্তরে প্লাবন ভূমিতে মাছের পোণা অবমুক্ত অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ
সরকার দেশের মৎস্য সম্পদ রক্ষা ও উৎপাদন বৃদ্ধির উপর বিশেষ গুরুত্ব দিয়েছে
প্রকাশ : ২৩ আগস্ট, ২০১৬ ১১:৩৭:২৫
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: মতলব উত্তর উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে গতকাল সোমবার উপজেলার প্লাবিত ধান ক্ষেত ও প্লাবন ভূমিতে বিভিন্ন প্রজাতির দেশি মাছের পোণা অবমুক্ত করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে মাছের পোণা অবমুক্ত করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ।
এ সময় কুমিল্লা বিভাগীয় মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা লীলাবতী সিংহ চৌধুরী, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ কবির হোসেন, ইউনিয়ন ভূমি কর্মকর্তা কামরুল ইসলাম, মোহনপুর ইউপি সদস্য বাবুল হোসেনসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ উপস্থিত ছিলেন।
উপজেলা পরিষদ পুকুর, চরকালিয়া আশ্রয়ন প্রকল্প পুকুর, দুর্গাপুর আশ্রয়ন প্রকল্প পুকুর ও চরমাছুয়া উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হয়।
উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ বলেন, এ খাতে লক্ষ্য অর্জনে সরকার মৎস্য সম্পদকে ফরমালিনমুক্ত করেছে। মাছের উৎপাদন বাড়িয়ে দেশের পুষ্টি চাহিদা পূরণ করতে হবে বলেও তিনি উল্লেখ করেন। দেশের ১ কোটি ৮২ লাখ মানুষের জীবন-জীবিকা মৎস্য সম্পদের সঙ্গে সম্পর্কিত। কৃষিজ আয়ের প্রায় ২৪ ভাগ আসে এ খাত থেকে। জিডিপিতে মৎস্য সম্পদের অবদান প্রায় ৪ শতাংশ। প্রাণিজ আমিষের ৬০ ভাগ যোগান দেয় মৎস্য খাত। এসব কথা চিন্তা করে আওয়ামী লীগ যখনই সরকার গঠন করেছে তখনই দেশের মৎস্য সম্পদ রক্ষা ও উৎপাদন বৃদ্ধির উপর বিশেষ গুরুত্ব দিয়েছে। মাছ চাষের মাধ্যমে যুব সমাজ আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি আমিষের চাহিদা পূরণ হয়।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর