শনিবার, ১৯ অক্টোবর ২০১৯
logo
জেলার ফলাফলে সেরা কলেজ হাজীগঞ্জ মডেল ও চাঁদপুর সদরে ফরক্কাবাদ কলেজ
চাঁদপুর জেলায় এবারও এইচএসসি পরীক্ষার ফলাফল সন্তোষজনক নয়
প্রকাশ : ১৯ আগস্ট, ২০১৬ ১৪:০৩:০৯
প্রিন্টঅ-অ+

ফাইল ছবি

চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: কুমিল্লা মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬ সালে অনুষ্ঠেয় এইচএসসি পরীক্ষার ফলাফলে এবারও চাঁদপুর জেলা তেমন আশানুরূপ ফলাফল করতে পারেনি। তবে অন্যান্য বছরের ন্যায় এ বছরও হাজীগঞ্জ মডেল ডিগ্রি কলেজ জেলার সেরা কলেজ হিসেবে পুনরায় স্থান করে নিয়েছে। চাঁদপুর সদরে এ বছর ফলাফলে ফরাক্কাবাদ ডিগ্রি কলেজ ভালো ফলাফল করেছে। অন্যদিকে কচুয়া উপজেলার ড. মুনসুর উদ্দিন মহিলা কলেজ এবারও শতভাগ পাস করে কলেজ পরিসংখ্যানে পাসের হারে চাঁদপুর জেলায় শীর্ষ অবস্থানে রয়েছে।
    গতকাল ১৮ আগস্ট বৃহস্পতিবার দুপুর ২টায় সারাদেশের ন্যায় চাঁদপুরেও এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল একযোগে প্রকাশিত হয়েছে। তবে এ বছর ফলাফল ঘোষণার আগে কলেজ ক্যাম্পাসগুলোতে তেমন পরীক্ষার্থীদের আনাগোনা ছিলো না। যদিও অনলাইন ও মোবাইলের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের ফলাফল সংগ্রহ করতে সক্ষম হয়। সে কারণে পূর্বের তুলনায় এ বছর কলেজ এবং মাদ্রাসার ক্যাম্পাসগুলোতে শিক্ষার্থীদের তেমন সরাগম ছিলো না। চাঁদপুরের অনেক স্বনামধন্য কলেজগুলোতে আশানুরূপ ফলাফল না হওয়ায় শিক্ষকরাও হতাশার মধ্যে দিনটি কাটিয়েছেন। অনেক শিক্ষার্থী ফলাফল পাওয়ার পর হতাশা ব্যক্ত করে তাদের বাসা-বাড়িতে ফিরতে বিলম্ব করে।
    চাঁদপুর জেলা সদরে সবচে’ বড় বিদ্যাপীঠ চাঁদপুর সরকারি কলেজ। যদিও এ কলেজে এইচএসসি’র শিক্ষার্থীদের প্রতি কলেজে থাকা কর্তৃপক্ষের তেমন দৃষ্টি বা নজরদারি নেই। সে কারণে বেশ ক’বছর ধরে জেলা শহরের সবচে’ বড় বিদ্যাপীঠ চাঁদপুর সরকারি কলেজে এইচএসসি পরীক্ষার বিপর্যয় ঘটে থাকে। এক অনুসন্ধানে দেখা গেছে, এ কলেজের দায়িত্বরত শিক্ষকরা অনার্স এবং মাস্টার্স নিয়ে সর্বদা ব্যস্ত থাকেন। তাদের কাছে একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস তেমন গুরুত্ব পায়নি। গুরুত্ব দেয়া হয়নি বিধায় এবং সঠিকভাবে পাঠ্যদানসহ মনিটরিং না থাকায় এ শিক্ষা প্রতিষ্ঠানের এইচএসসি ফলাফল টানা ক’ বছর বিপর্যয় ঘটে আসছে।

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর