শনিবার, ১৫ আগস্ট ২০২০
logo
চাঁদপুরে সড়কে ট্রাক্টর চলাচল নিষিদ্ধ
প্রকাশ : ০৮ জুন, ২০১৬ ০৯:৪০:৩৭
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: চাঁদপুর জেলার সড়কগুলোকে ট্রাক্টর চলাচলের উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ। পুলিশ সুপার শামসুন্নাহার জেলার ট্রাক্টর মালিকদের তার কার্যালয়ে ডেকে এনে চূড়ান্ত নিষেধাজ্ঞার কথা জানিয়ে দেন। জেলায় হাজারেরও বেশি ট্রাক্টর রয়েছে। এসব ট্রাক্টর বিভিন্ন মালামাল, বিশেষ করে নির্মাণ সামগ্রীই বেশি পরিবহন করে থাকে।
পুলিশ সুপার শামসুন্নাহার বলেন, ‘ট্রাক্টর শুধুমাত্র কৃষি কাজে ব্যবহারের জন্য সরকার অনুমতি দিয়েছে। এটি রাস্তায় চলাচলের অনুমোদন নেই। তাছাড়া ট্রাক্টরের পিছনে যে বিশাল বডি লাগানো হয় তা সম্পূর্ণ বেআইনি।
তিনি আরো বলেন, ‘অপ্রশিক্ষিত চালকরা ট্রাক্টর চালিয়ে বছরকে বছর অনেক প্রাণ কেড়ে নিয়েছে। সব শ্রেণি পেশার মানুষ চায় এটি নিষিদ্ধ করা হোক। তাই সরকার ট্রাক্টর নিষিদ্ধের ব্যাপারে নির্দেশনা দিয়েছেন। কোনো ভাবেই এটিকে আমরা সড়কে চলতে দিতে পারি না। বুধবার (৮ জুন) থেকে ট্রাক্টর আর রাস্তায় চলাচল করতে পারবে না।’
সোমবার (৭ জুন) বিকেলে পুলিশ সুপারের সম্মেলন কক্ষে ট্রাক্টর চলাচলের নিষিধাজ্ঞার কথা জানাতে মালিকদের সাথে প্রশাসনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন পুলিশ সুপার শামসুন্নাহার।
সভার শুরুতেই সড়কে ট্রাক্টর চলাচলের বিষয় তুলে ধরেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশরাফুজ্জামান,  ট্রাফিক ইন্সপেক্টর আব্দুর রহমান ও সদর মডেল থানার অফিসার ইনচার্জ মো. ওয়ালি উল্লাহ অলি। পরে ট্রাক্টর মালিক ও চালকদের মতামত নিয়ে চাঁদপুর জেলার সব সড়কগুলোতে সম্পূর্ণভাবে ট্রাক্টর চলাচল নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়।   
অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশরাফুজ্জামান জানান, কৃষি কাজের নাম করে বাংলাদেশে ট্রাক্টর আমদানি করা হচ্ছে। এজন্য সরকার ট্রাক্টরের জন্য অল্প টাকা ভ্যাট নিচ্ছে। এটি শহরে বা সড়কে চলাচলের কোনো অনুমতি নেই। এছাড়া শহরের মালামাল পরিবহনের জন্য ছোট পিকআপ ভ্যান ব্যবহার করা যায়।
তিনি জানান, ট্রাক্টর নিষিদ্ধের বিষয়ে একাধিকবার মালিক ও চালকদের সাথে সভা করা হয়েছে। এছাড়া জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায়ও সড়কে ট্রাক্টর চলাচলে নিষেধাজ্ঞার কথা বলা হয়। বুধবার (৮ জুন) থেকে জেলার কোনো সড়কে ট্রাক্টর চলাচল করলে তা জব্দ করা হবে।
ট্রাক্টরে মালামাল না নিয়ে বিকল্প যানবাহনে মালামাল পরিবহনের কথা বলেন অতিরিক্ত পুলিশ সুপার। না হলে যে প্রতিষ্ঠানের মালামাল ট্রাক্টরে পরিবহন করা হবে সেই প্রতিষ্ঠানকেও জরিমানার আওতায় আনা হবে।
ট্রাক্টর মালিক ও চালকরা বলেন, ‘চাঁদপুর জেলায় সর্বমোট ১ হাজার ট্রাক্টর রয়েছে। ১ হাজার ট্রাক্টরের সাথে প্রায় ৮০ হাজার মানুষ জড়িত। আমরা ব্যাংক থেকে লোন নিয়ে ট্রাক্টরগুলো কিনেছি। এটি হঠাৎ করে বন্ধ হয়ে গেলে আমাদের রাস্তায় নামতে হবে।’

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর