শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০
logo
সমস্যায় জর্জরিত কচুয়ার পনশাহী উচ্চ বিদ্যালয়
একটি ভবনেই পাল্টে নিতে পারে বিদ্যালয়ের চিত্র
প্রকাশ : ০৯ এপ্রিল, ২০১৬ ১১:০৯:৪০
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: একাডেমিক ভবন, শৌচাগার, আর্সেনিক মুক্ত টিউবওয়েলসহ নানান সমস্যার বোঝা মাথায় নিয়ে খুড়িয়ে খুড়িয়ে শিক্ষা কার্যক্রম চলছে কচুয়া উপজেলার পনশাহী উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে শতভাগ ফলাফলসহ কৃতিত্বের স্বাক্ষর রেখে আসলেও বিদ্যালয়ের উন্নয়নের ক্ষেত্রে তেমন পরিবর্তন হয়নি।
    সরজমিনে বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবকদের সাথে আলাপকালে জানাজায়, শিক্ষানুরাগী ও বিশিষ্ট সমাজসেবক মোঃ আইয়ুব আলী খান ১৯৯৬ সালে এলাকার শিক্ষা বিস্তারে চাহিদা মেটাতে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। এ বিদ্যালয়ে বর্তমানে ১০ জন শিক্ষক ও ৪শ’ ৫৫ জন শিক্ষার্থী রয়েছে। ৮ম শ্রেণী পর্যন্ত এমপিওভূক্তকরণ করা হলেও বিদ্যালয়টি পূর্ণাঙ্গ এমপিওভূক্ত আজো হয়নি। ফলে শিক্ষকদেরও শতভাগ ভাগ্যের প্রতিফলন হয়নি। এলাকার একাধিক অভিভাবক জানান, বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে ব্যাপক কমসূচি গ্রহণ করলেও পনশাহী উচ্চ বিদ্যালয়টি আজো অবহেলিত। একদিকে শ্রেণীকক্ষের অভাবে পাঠদান ব্যাহত হচ্ছে। অন্যদিকে একটু বৃষ্টি হলেই শ্রেণীকক্ষে পানি প্রবেশ করে শিক্ষার্থীদের পাঠদান বন্ধ হয়ে যায়। ফলে বাধ্য হয়ে বিদ্যালয় থেকে শিক্ষার্থীরা চলে যায়।
    বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হুমায়ূন কবির প্রধান জানান, বিদ্যালয়ের বিভিন্ন সমস্যার বিষয়ে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি, পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বেশ কয়েক বার অবহিত করা হয়েছে। এদিকে বিদ্যালয়ের নতুন একাডেমিক ভবন নির্মাণ ও অন্যান্য সমস্যা সমাধানে কর্তৃপক্ষের  হস্তক্ষেপ কামনা করছেন সচেতন এলাকাবাসী।
 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর