বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০
logo
তথ্যমেলার সমাপনী অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশরাফুজ্জামান
জনসাধারণের তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে পারলেই তথ্য অধিকার আইন বাস্তবায়ন হবে
প্রকাশ : ৩০ মার্চ, ২০১৬ ০৯:১৩:১২
প্রিন্টঅ-অ+
চাঁদপুর ওয়েব ডেস্ক

চাঁদপুর: চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশরাফুজ্জামান বলেছেন, জনসাধারণের তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে পারলেই তথ্য অধিকার আইন বাস্তবায়ন হবে। তথ্য জানার অধিকার সবার আছে। এই তথ্যমেলার মাধ্যমে জনসাধারণ তথ্য প্রাপ্তিতে আরও সচেতন হবে। তথ্যমেলার মাধ্যমে সেবাদাতা এবং সেবাগ্রহীতাদের মধ্যে তথ্যের আদান-প্রদান সহজ হবে।
গত সোমবার আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ও তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নের লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুরের উদ্যোগে এবং জেলা প্রশাসন ও চাঁদপুর পৌরসভার সহযোগিতায় চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে তথ্যমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার এসব কথা বলেন।
তিনি আরও বলেন, আমরা ইতোমধ্যে চেষ্টা করছি চাঁদপুরের বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে পুলিশের সেবার ধরণ ও প্রক্রিয়া সম্পর্কে সিটিজেন চার্টারের মাধ্যমে জনসাধারণকে জানানো। সকল থানায় টাকা-পয়সা ছাড়াই জিডি করা যায়। আগামী মাস থেকে চাঁদপুরের সকল থানায় টাকা ছাড়াই যে জিডি করা হয় এটার বিজ্ঞপ্তি নিশ্চিত করা হবে। মাদকবিরোধী অভিযান চলমান আছে। মাদক নির্মূলের জন্য জেলা পুলিশ বিভাগের পক্ষ থেকে প্রচেষ্টা চলছে। চাঁদপুরের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে মাদকবিরোধী রচনা প্রতিযোগিতার আয়োজন করেছি। তিনি মাদক নির্মূলের জন্য সকলের সহযোগিতা কামনা করেন।
সনাক সভাপতি কাজী শাহাদাতের সভাপ্রধানে ও তথ্যমেলা উদ্যাপন উপ-কমিটির আহ্বায়ক অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক দেবাশীষ রায়, জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক হালিমা বেগম, গণি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্বাস উদ্দিন, সনাক সহ-সভাপতি কৃষ্ণা সাহা, সনাক সদস্য ডাঃ মোঃ এ কিউ মোঃ রুহুল আমিন, ডাঃ ছাবেরা ইসলাম, মোঃ আব্দুস সামাদ দেওয়ান, ইসমত আরা সাফি বন্যা, অধ্যাপিকা শাহানারা বেগম, ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, মোঃ আলমগীর পাটওয়ারী, মোঃ আব্দুল মালেক, মাহমুদ হাসান খান, বিশিষ্ট ব্যবসায়ী ও স্বজন সদস্য এবিএম নজরুল আমিন সাজু, নবরূপ মানবিক উন্নয়ন সমাজকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক পিএম বিল্লাল, রেডক্রিসেন্ট সোসাইটির ইউনিট ম্যানেজার আহমদ আলী, মেরী স্টোপস ক্লিনিকের ম্যানেজার উজ্জ্বল ফকির প্রমুখ।
শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ও সনাক সদস্য প্রফেসর মনোহর আলী, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ সামসুজ্জামান, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ খোরশেদ আলম, ভারপ্রাপ্ত জেলা তথ্য অফিসার মোঃ নুরুল হক, টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ আমিনুল ইসলাম, আত্মনিবেদিতা মহিলা সংস্থার নির্বাহী পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান ও ইয়েস সদস্য মোঃ আবু সালেহ।
এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নির্বাহীগণ, স্কুলের শিক্ষকম-লী, মেলার দর্শনার্থী, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য, স্বজন সদস্য, টিআইবির কর্মীবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলার মুখ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। সমাপনী অনুষ্ঠানে দিনব্যাপী তথ্যমেলায় অংশগ্রহণকারী ২৬টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে সনদ প্রদান করা হয়। এছাড়া কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর