সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০
logo
দলীয় সাইনবোর্ড ঝুলিয়েছে সরকার দলের নামধারী লোকজন
চাঁদপুরের ফরিদগঞ্জে দোকান ঘরসহ প্রায় অর্ধ কোটি টাকা মূল্যের ভূমি দখল
প্রকাশ : ২৯ জুলাই, ২০১৫ ২২:৫৮:৪৩
প্রিন্টঅ-অ+
শরীফ চৌধুরী

চাঁদপুর: চাঁদপুরের ফরিদগঞ্জে একটি দোকান ঘরসহ প্রায় অর্ধ কোটি টাকা মূল্যের ভূমি দখল করে নিয়েছে সরকার দলের নামধারী লোকজন। দোকানের মালামাল ছুঁড়ে ফেলা হয়েছে রাস্তায়। সেই ঘরের সামনে টানানো হয়েছে আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের সাইনবোর্ড। ভেতরে ঝুলানো হয়েছে বঙ্গবন্ধু ও মাননীয় প্রধানমন্ত্রীর ছবি। সম্পদ সম্পত্তি ফিরে পেতে দোকান মালিক এখন ঘুরছেন বিভিন্ন জনের দ্বারে দ্বারে।
      ফরিদগঞ্জ উপজেলার ১৪নং ইউনিয়নের কালিরবাজারে বাজারের ভাড়াটিয়া দোকান মালিক লেদু মিয়া মোল্লা (৬৫) জানান, তিনি প্রতি দিনকার ন্যায় দোকানে বেচা কেনা শেষে দোকান বন্ধ করে রাত সাড়ে ১০ টায় বাড়ী যান। মঙ্গলবার সকালে এসে দেখে দোকানের চিহ্ন নেই। দোকান ঘরের ভেতর ঝুলছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি। সামনে দু’টি বাঁশ পুঁতে তাতে ঝুলানো হয়েছে একটি ডিজিটাল সাইনবোর্ড। এতে লেখা রয়েছে, বাংলাদেশ আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও অঙ্গসংগঠনের ১৪নং ইউনিয়ন কার্যালয়। ভেতরে বসে আছে কয়েক যুবক। লেদু মিয়া মোল্লা বলেন, এ দৃশ্য দেখে হতভম্ব হয়ে যাই। খুঁজতে গিয়ে দেখি বাজারের একটি গলির ওপর দোকানের মালামাল পান, সুপাড়ী, তামাক পাতা আসবাবপত্র ও অন্যান্য সরঞ্জাম এলামেলো অবস্থায় পড়ে আছে। দোকানী কান্নাজড়িত কন্ঠে বলেন, গত প্রায় ১৬ বছর যাবৎ এ ঘরে ব্যবসা করছেন তিনি। স্থানীয় দূর্গাপুর গ্রামের মৃত আজিজুর রহমানের কাছ থেকে দোকান ঘরটি ভাড়া নিয়েছিলেন। তিনি মৃত্যুর পর তার দু’ ছেলে খোরশেদ আলম ও শরিফ জমাদারকে ভাড়া দিচ্ছেন। কয়েক মাস আগে ২৫ হাজার টাকা দিয়ে ভাড়া নবায়ন করেছেন। দোকান হারিয়ে এখন তিনি বড় অসহায় পড়েছেন বলে তিনি জানান।
         এদিকে, এব্যাপারে সংশ্লিষ্ট ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি নান্টু পাটওয়ারী ও সাধারণ সম্পাদক ইউপি সদস্য সাইফুল ইসলাম সোহেল খান বলেন, এখানে কিছু সরকারী খাস সম্পত্তি আছে। আওয়ামী লীগ, ১৪নং ইউনিয়ন কার্যালয়ের জন্য লিজ প্রাপ্তির জন্য গত ২৫ জুলাই উপজেলা ভূমি অফিসে আবেদন করেছি। সে মোতাবেক দলের কর্মীরা কার্যালয় স্থাপন করেছে। রাতের অন্ধকারে দোকন উচ্ছেদ ও ভূমি দখল বিধি সম্মত কি না। এমন প্রশ্নের উত্তর এড়িয়ে যান তিনি। লিজ পেয়েছেন কি না। এ প্রশ্নে বলে, অগ্রাধিকার ভিত্তিতে অবশ্যই পাবো। ওদিকে, দোকান মালিক শরিফ জমাদার (৫০) বলেন, আমার পৈত্রিক সম্পত্তিতে কোনো খাস ভূমি নেই। আমাদের সাব কবলা দলিল, জমা খারিজ খতিয়ান, বিএস খতিয়ান ও খাজনা দাখিলাসহ যাবতীয় কাগজপত্র রয়েছে। প্রায় ৪০ বছর যাবৎ বংশ পরম্পরায় এ সম্পত্তি আমরা ভোগ দখল করে আসছি। তিনি আক্ষেপ করে বলেন, পারিবারিকভাবে আমরা আওয়ামী লীগের প্রতি শ্রদ্ধাশীল। দোকানের ভেতর প্রিয় নেতা নেত্রীর ছবি টাঙ্গানো দেখে কোনো বিতর্কে জড়াতে চাইনি। তাই, এর প্রতিকার পেতে প্রথমদিকে এলাকার অনেকের স্মরণাপন্ন হয়েছি। কোনো সমাধান পাইনি। পরে দলীয় নেতাদের স্মরণাপন্ন হয়েছি। এতে সুষ্ঠু সমাধান না পেলে অন্য ব্যবস্থা নেবো। তিনি বলেন, এ বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান, নির্বাহী অফিসার ও এসি (ল্যান্ড) কেও লিখিতভাবে অবহিক করেছি।
এ ব্যাপরে নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের উপজেলা পর্যায়ের এক নেতা বলেছেন, ঘটনাটি দু:খজনক। এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। যুবলীগের উপজেলা সাধারণ সম্পাদক ইকবাল হোসেন বলেন, ১৪নং ইউনিয়নে যুবলীগের কোনো কমিটিই নেই।
এ ব্যাপরে উপজেলা ভূমি কমর্কর্তা সাইফুল ইসলাম ভূইয়া বলেছেন, এমন একটি লিখিত অভিযোগ পেয়েছি। তবে, কেউ আবেদন করেই কোনো ভূমির দখল নিতে পারে না। সেখানে কোনো খাস জমি আছে কিনা তা সার্ভে করে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।
 

চাঁদপুর : স্থানীয় সংবাদ এর আরো খবর