logo
চাঁদপুরে নাট্য কর্মীদের নিয়ে নাটক বিষয়ে ব্রিফিং

চাঁদপুরঃ বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান উদ্যোগে চাঁদপুরের নাট্য কর্মীদের নিয়ে নাটক বিষয়ে ব্রিফিং সভা অনুষ্ঠিত হয়। গতকাল ১৬ নভেম্বর রোববার বিকেল ৪টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনের ৩য়তলার মহড়া কক্ষে অনুষ্ঠিত নাটকের ব্রিফিং সভায় বক্তব্য নির্ভর সংক্ষিপ্ত কর্মশালায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতি মন্ডলীর সদস্য ও সাবেক সেক্রেটারী জেনারেল নাট্যব্যক্তিত্ব ঝুনা চৌধুরী বলেন, নিজেকে সুধরানোর জন্যই নাটক করা হয়। আজ এখানে যেসব  নাট্য কর্মীরা রয়েছে, তাদের মাঝে একবিন্দু শিল্পের রক্ত রয়েছে বলেই এখানে উপস্থিত হতে পেরেছে। মৌলবাদী ও কু-সংস্কার পন্থীরা শিল্প-সংস্কৃতির বিরোধী। যখনই নিজের বা অন্যের দলের নাটক হবে, তখনই সে দলের নাটক এবং নাট্যকারের সম্পর্কে জানতে হবে। এ দেশের উচ্চ শিক্ষিত ছেলে-মেয়েদের মধ্যে নাট্য চর্চায় পারদর্শী ছেলে-মেয়েরা অনেক বাড়তি কিছু জানে। কারন একজন প্রকৃত নাট্য কর্মীকে সকল ব্যতিক্রম কিছু লক্ষ্য করতে হয়। ছেলে-মেয়েদের শৃঙ্খলা শিক্ষার জায়গা হলো তার নাট্যদল। নিজের দলের কে কি কাজ করলো তা দেখার বিষয় নয়। নিজে কি কাজ করছে, তাই দেখার বিষয়। নিজের উদ্যোগেই দলের কাজ করতে হবে। অনেকগুলো দলের সমন্বয়ে যে প্লাটফর্ম তৈরি হয়েছে তাই হচ্ছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান। প্রায় ৩শ’ টি দল নিয়ে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান তৈরি হয়েছে। আমরা বিশ্বাস করি, ধর্ম নিরপেক্ষ, অশান্ত মুক্তিযুদ্ধের চেতনায় সম্পৃক্ত একটি দেশ গড়ে তুলবো।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান সেক্রেটারী জেনারেল আখতারুজ্জামান বলেন, অবসর সময়ে আড্ডা দেয়ার চাইতে, সংগঠনের সাথে জড়িয়ে সংস্কৃতি চর্চা করলে নিজেকে উজ্জ্বীবিত রাখা যায়। এ দেশের প্রত্যেক ছেলে-মেয়েকে কবি নজরুল, রবীন্দ্রনাথ, সেক্সপিয়র সম্পর্কে জানতে হবে। এছাড়াও বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস তাদের কাছে তুলে ধরতে হবে। নাটক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত থাকলে ছেলে-মেয়েরা রাস্তায় দাঁড়িয়ে ইভটিজিং করতে পারবে না। ব্রিফিং সভায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান ভুক্ত দল চাঁদপুরের অনন্যা নাট্য গোষ্ঠীর সভাপতি শহীদ পাটওয়ারী বলেন, চাঁদপুরে অনন্যা নাট্য গোষ্ঠী, বর্নচোরা নাট্য গোষ্ঠী, চাঁদপুর ড্রামা ৩টি নাট্যদল গ্রুপ থিয়েটার ফেডারেশান ভুক্ত রয়েছে। তাদের বাহিরেও পুরানবাজার অনুপম নাট্য গোষ্ঠী, স্বরলিপি নাট্য দল ও মেঘনা থিয়েটার চাঁদপুরের নাট্যাঙ্গনে নিয়মিত নাট্য চর্চা করে যাচ্ছে। এ ৩টি দলকে গ্রুপ থিয়েটার ফেডারেশানের সদস্য করার জন্য তিনি নেতৃবৃন্দদের কাছে অনুরোধ জানান। এছাড়াও চাঁদপুরের নাট্যাঙ্গনে বিভিন্ন সমস্যা তিনি তুলে ধরেন। বর্নচোরা নাট্যগোষ্ঠীর সাধারন সম্পাদক শরীফ চৌধুরী জানান, চাঁদপুরে একটি কর্মশালা প্রয়োজন। গ্রুপ থিয়েটার ফেডারেশানের প্রথম সারির দলগুলো যেন নিজ উদ্যোগে চাঁদপুরে এসে নাটক মঞ্চায়ন করে, তাহলে চাঁদপুরের নাট্য কর্মীরা উজ্জ্বীবিত হবে এবং দর্শক সৃষ্টি হবে।

নাটক বিষয়ে ব্রিফিং কর্মশালায় বর্ণচোরা নাট্যগোষ্ঠী, অনন্যা নাট্য গোষ্ঠী, চাঁদপুর ড্রামা, অনুপম নাট্য গোষ্ঠী, মেঘনা থিয়েটার, স্বরলিপি নাট্য দল ও নটমঞ্চের প্রায় শতাধিক নাট্যকমৃী অংশ নেয়।

 

সম্পাদকঃ শাহীন চৌধুরী

৩২, পুরানা পল্টন, (সুলতান প্লাজা, অষ্টম তলা), ঢাকা-১০০০। ফোন : ০২-৭১৬৮৭৭, ০২-৭১৬৯৯১২,

E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com

Developed by orangebd.com