সোমবার, ১৯ আগস্ট ২০১৯
logo
পিলখানা হত্যাকাণ্ডের ইন্ধনদাতারাও বিচারাধীন: স্বরাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:০২:৩১
প্রিন্টঅ-অ+
রাজধানী ওয়েব
ঢাকা: পিলখানা হত্যাকাণ্ডে জড়িতদের বিচার করা হয়েছে এবং অনেকেই এখনো বিচার প্রক্রিয়ার মধ্যে রয়েছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি বলেন, যারা পেছন থেকে ওই ঘটনার ইন্ধন দিয়েছেন, যাদের নাম শোনা যাচ্ছে, তাদেরকেই বিচারের মুখোমুখি করা হয়েছে।

শনিবার সকালে বনানীর সামরিক কবরস্থানে পিলখানা ট্রাজেডিতে শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, যারা এই নৃশংস হত্যাকাণ্ড ঘটিয়েছিল তাদের সবাইকে বিচারের মুখোমুখি করা হয়েছে। অনেককে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে, অনেককেই মৃত্যুদন্ড দেয়া হয়েছে। এছাড়াও বিভিন্ন মেয়াদে সাজা পেয়েছে অনেকে।

বর্ডার গার্ড অব বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন বলেন, পিলখানা ট্রাজেডির পর আবারো বিজিবি তার মনোবল ফিরে পেয়েছে, ঘুড়ে দাঁড়িয়েছে। এরপর আরো ৪টি নতুন রিজিওন এবং ৪টি নতুন সেক্টরের যাত্রা হয়েছে। নতুন লোক নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, অপরাধীরা সর্বোচ্চ বিচারের মুখোমুখি হয়েছে। বিচারে এ পর্যন্ত ১৫২ জনকে ফাঁসির রায় এবং ১৬০ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেয়া হয়েছে।

এর আগে সকাল ৯টা ১০ মিনিটে শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শাহাদাৎবরণকারীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল সারোয়ার হোসেন, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ, বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার, প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও সাবেক রাষ্ট্রপতি হুসাইন মুহাম্মদ এরশাদ।

পুষ্পস্তবক অর্পণ শেষে উপস্থিত সবাই দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন। এরপর বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর শহীদদের পরিবারের সদস্যরা শ্রদ্ধা জানান।

রাজধানী এর আরো খবর