সোমবার, ২৭ জানুয়ারি ২০২০
logo
কর্মচঞ্চল হয়ে উঠছে ঢাকা
প্রকাশ : ১০ জুলাই, ২০১৬ ১২:৫৭:১০
প্রিন্টঅ-অ+
রাজধানী ওয়েব

ঢাকা : ঈদের ছুটি শেষে ফের কর্মচঞ্চল হয়ে উঠতে শুরু করেছে রাজধানী ঢাকা। টানা ৯ দিনের ছুটি শেষে রোববার (জুলাই) খুলেছে অফিস-আদালত, বাণিজ্যিক প্রতিষ্ঠান।
মহানগরীর বিভিন্ন রুটে যানবাহনের সংখ্যা বেড়েছে, সঙ্গে যাত্রীর সংখ্যাও। তবে চিরচেনারূপে ফিরতে সময় নেবে আরও বেশ কয়েকদিন।
টানা ছুটির শেষদিন শনিবার (৯ জুলাই) দুপুরের পর থেকে কর্মস্থল ঢাকায় ফিরতে শুরু করে হাজারও মানুষ। বিকেলের দিকে ঢাকামুখী মানুষের এ স্রোত ক্রমান্বয়ে বাড়তে শুরু করে। ঝক্কি-ঝামেলা এড়াতে আগেভাগেই ফেরেন কর্মজীবী অনেকে।
রোববার (১০ জুলাই) কর্মদিবস শুরু হওয়ায় ঢাকামুখী মানুষের স্রোত বেড়ে যায় কয়েকগুণ। সড়ক-মহাসড়ক, নৌপথ ও ট্রেনে চড়ে হাজারও মানুষ ফিরছেন রাজধানীতে। ভোর থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন, সায়েদাবাদ, গাবতলি আন্তজেলা বাস টার্মিনাল এবং সদরঘাট লঞ্চ টার্মিনাল ঘুরে দেখা গেছে অগণিত মানুষ।
সদরঘাটে কর্মরত বিআইডব্লিউটিএ’র এক কর্মকর্তা জানান, ঈদ শেষে নির্বিঘ্নে ফিরছেন যাত্রীরা। এ চাপ আরও কয়েকদিন অব্যাহত থাকবে।   
কমলাপুর রেলওয়ের স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, নির্ধারিত সময়ে ট্রেন আসছে। এখন পর্যন্ত তেমন বিলম্ব হচ্ছে না ট্রেন আসায়। আগামী সাতদিন যাত্রীদের অতিরিক্ত চাপ সামলাতে বাড়তি ট্রেনের ব্যবস্থা রাখা হয়েছে।
প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে সহকর্মীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময়ে ব্যস্ত কর্মকর্তা-কর্মচারীরা। দপ্তরে এসে অধিনস্ত কর্মিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন মন্ত্রিসভার সদস্যরাও।
লম্বা বন্ধে জনশূন্য হয়ে পড়া রাজধানীর ব্যবসাকেন্দ্র, দোকানপাটও খুলতে শুরু করেছে। ব্যবসায়ীদের পাশাপাশি ক্রেতাদের আনাগোনাও দেখা গেছে, যদিও সংখ্যায় কম।
এ বছর ঈদুল ফিতরের ছুটি শুরু হয় গত শুক্রবার (১ জুলাই) থেকে। মধ্যে পবিত্র শবে কদরের পরদিন ৪ জুলাই ক্যালেন্ডার অনুযায়ী খোলা খাকলেও বিশেষ ক্ষমতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন সরকারি ছুটি ঘোষণা করার নির্দেশ দেন। এতে ঈদে ছুটি গড়ায় টানা ৯ দিনে।

রাজধানী এর আরো খবর