বুধবার, ০২ ডিসেম্বর ২০২০
logo
নাজিমুদ্দিন হত্যায় বিক্ষোভে উত্তাল জবি
প্রকাশ : ০৭ এপ্রিল, ২০১৬ ১৬:৪৯:১১
প্রিন্টঅ-অ+
রাজধানী ওয়েব

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র অনলাইন অ্যাক্টিভিস্ট নাজিমুদ্দিন সামাদকে কুপিয়ে হত্যার প্রতিবাদে ক্যাম্পাসের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।
 
 
তাদের অবরোধের কারণে বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে বলে কোতোয়ালি থানার ওসি আবুল হাসান জানিয়েছেন।
 
বৃহস্পতিবার সকালে নাজিম হত্যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল নিয়ে ক্যাম্পাস ঘুরে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়। সেখানে সমাবেশ থেকে হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবি জানানো হয়।
 
সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের নামনে আগুন জ্বালিয়ে শুরু হয় বিক্ষোভ। ফলে গুলিস্তান থেকে সদরঘাটমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।
 
কোতোয়ালির ওসি আবুল হাসান গণমাধ্যম বলেন, “শিক্ষার্থীরা বিক্ষোভ করছে। আমরা তাদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি।”
 
২৭ বছর বয়সী নাজিমুদ্দিন সামাদ এ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সান্ধ্যকালীন বিভাগের ছাত্র ছিলেন। বুধবার রাত ৯টার দিকে বাসায় ফেরার সময় সূত্রাপুরের একরামপুরে এলোপাথাড়ি কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়।
 
নাজিম ধর্মান্ধতার বিরুদ্ধে অনলাইনে লেখালেখিতে সক্রিয় ছিলেন।
 
ফেইসবুক পাতায় তিনি নিজেকে সিলেট জেলা বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হিসেবে উল্লেখ করেন।
 
নাজিম সিলেটে গণজাগরণ আন্দোলনের সংগঠক হিসেবেও কাজ করেছিলেন বলে বন্ধুরা জানিয়েছেন।
 
ফেইসবুকে তার বন্ধুরা লিখেছেন, হেঁটে যাওয়ার পথে আক্রান্ত হন নাজিম। হামলাকারীরা ‘আল্লাহু আকবার’ ধ্বনি দিয়ে আক্রমণ করেছিল।
 
ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট হত্যাকাণ্ডের মতো উগ্রবাদীরাই নাজিমকে হত্যার পেছনে জড়িত বলে তার বন্ধুরা সন্দেহ করলেও পুলিশ এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেননি।
 
জগন্নাথে এলএলএম কোর্সে ভর্তির আগে সিলেটের বেসরকারি লিডিং ইউনির্ভাসিটি থেকে স্নাতক ডিগ্রি নেন নাজিম।
উল্লেখ্য, বাংলাদেশে ২০১৩ সাল থেকে মোট ৫ জন ব্লগারকে তাদের লেখালেখির কারণে হত্যা করা হয়েছে।

রাজধানী এর আরো খবর