শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০
logo
পাঁচ রংয়ের তিন হাজার বাস নামবে ঢাকায়: আনিসুল
প্রকাশ : ২৩ মার্চ, ২০১৬ ১৮:০৪:৫৫
প্রিন্টঅ-অ+
রাজধানী ওয়েব

ঢাকা: গণপরিবহনে শৃঙ্খলা আনতে রুট সংখ্যা কমিয়ে পাঁচটি রুটে পাঁচ রংয়ের বাস চলাচলের উদ্যোগ নেয়া হচ্ছে বলে ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক জানিয়েছেন।
আগামী দেড় বছরের মধ্যে ঢাকার রাস্তা থেকে পুরনো বাসগুলো উঠিয়ে দিয়ে নতুন তিন হাজার বাস নামানোর চেষ্টা চলছে বলেও জানিয়েছেন তিনি।
বুধবার নগর ভবনে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) পরিচালনা পর্ষদের সভায় একথা বলেন মেয়র।
আনিসুল বলেন, “বর্তমানে রাজধানীতে ১৯৪টি রুটে প্রায় সাড়ে চার হাজার বাস চলে। ফ্রাঞ্চাইজি পদ্ধতিতে এ বাসগুলো পরিচালনা করার চেষ্টা করা হচ্ছে। এ ব্যাপারে বাস মালিকদের রাজি করানো সম্ভব হয়েছে।
“এ পদ্ধতি শুরু করা গেলে বাসগুলোর মধ্যে প্রতিযোগিতা থাকবে না, টানাটানি হবে না এবং একটি শৃঙ্খলার মধ্যে আসবে।”
মেয়র আনিসুল হক বলেন, “এ পরিকল্পনায় রাজধানীকে পাঁচ রুটে বিভক্ত করে পাঁচ রংয়ের বাস চালানো হবে। একসাথে ব্যবসা থাকায় সবাই যে যার লভ্যাংশ ভাগ করে নিবে। বাস চলাচলে যে সিন্ডিকেট কাজ করে তারাও এই প্রস্তাবে রাজি হয়েছে।”
নতুন তিন হাজার বাস নামানোর উদ্যোগের কথা জানিয়ে তিনি বলেন, “অল্প সুদে ঋণ দিয়ে এ বাস নামানোর উদ্যোগ নেয়া হয়েছে, বাস কিনবেন মালিকরা।”
এ পরিকল্পনা বাস্তবায়নে টার্মিনাল নির্মাণসহ ‘অনেক কাজ’ থাকায় এক থেকে দেড় বছর সময় প্রয়োজন হবে বলে জানান তিনি।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক বলেন, “রাজধানীতে ই-টিকেটিং অর্থাৎ এক টিকিটে বাস, ট্রেনসহ গণপরিবহনে যাতায়াত ব্যবস্থা শুরু করার সম্ভব্যতা যাচাই করা হয়েছে। এখান থেকেও সহযোগিতা পেতে পারেন।”
রাজধানীতে ৪২ সিটের কম আসনের কোনো নতুন বাসের রুট পারমিট না দেয়ার কথা বলেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নজরুল ইসলাম।
গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, “অনেক স্থানেই রাস্তার উপর পার্কিং করা হচ্ছে। গুলশানে পার্কিং ভবন থাকলেও সেই ভবনটি ফাঁকা পড়ে থাকে।”
যারা রাস্তার উপর ঘণ্টার পর ঘণ্টা গাড়ি পার্ক করে রাখে তাদের পাঁচ হাজার টাকা করে জরিমানা করার দাবি জানান আনিসুল হক। রাস্তায় পার্কিং না করার জন্য ব্যবস্থা নিয়ে এরইমধ্যে ঢাকা উত্তরের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে জানিয়ে দেয়া হয়েছে বলে জানান তিনি।
এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুর কাদের উপস্থিত ছিলেন।

রাজধানী এর আরো খবর