শুক্রবার, ১৯ জুলাই ২০১৯
logo
এফবিসিসিআই নির্বাচনের স্থগিতাদেশ আপিলে বাতিল
প্রকাশ : ৩০ মার্চ, ২০১৭ ১৩:০২:১২
প্রিন্টঅ-অ+
ব্যবসা ওয়েব
ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর নির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশ বাতিল করেছেন আপিল বিভাগ। একই সঙ্গে ময়মনসিংহের চেম্বারকে এফবিসিসিআই পর্ষদের অন্তর্ভুক্ত করতে নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার হাইকোর্টের আদেশ বাতিলে এফবিসিসিআইর পক্ষে আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ এসব আদেশ দেন।

বেঞ্চর অপর সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

ময়মনসিংহ চেম্বারের সভাপতির এক রিট আবেদনের শুনানি শেষে গত ২২ মার্চ বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এফবিসিসিআই নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করেন। পরে হাইকোর্টের আদেশ বাতিল চেয়ে আবেদন করলে শুনানি শেষে আপিল বিভাগ আদেশ দেন।

আগামী ১৪ মে এই নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠানের দিন ধার্য রয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। এফবিসিসিআইর পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ব্যারিস্টার ইমতিয়াজ মঈনুল ইসলাম।

এ বিষয়ে ইমতিয়াজ মঈনুল ইসলাম গণমাধ্যমকে জানান, নির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশ বাতিল করেছেন আপিল বিভাগ। এর ফলে নির্বাচনে বাধা নেই।

মামলার বিবরণে জানা যায়, নিয়ম অনুযায়ী প্রতিটি বিভাগ থেকে পরিচালক মনোনয়ন করতে হবে। কিন্তু নবগঠিত এফবিসিসিআইর পর্ষদে ময়মনসিংহ বিভাগ থেকে কোনো পরিচালক মনোনয়ন দেয়া হয়নি।

এই বাদ পড়ার বৈধতা চ্যালেঞ্জ করে গত ৬ মার্চ হাইকোর্টে রিট করেন ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক। একই সঙ্গে ময়মনসিংহ অঞ্চল থেকে পরিচালক নিয়োগে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করা হয়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী সংগঠনটির পরিচালক পদে নির্বাচনের লক্ষ্যে ১০ এপ্রিলের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। ১৪ মের ভোটে নির্বাচিত পরিচালকরা ১৬ মে সভাপতি, প্রথম সহসভাপতি ও সহসভাপতি নির্বাচন করবেন।

ব্যবসা-অর্থনীতি এর আরো খবর