মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯
logo
আবারো বাড়ছে স্বর্ণের দাম
প্রকাশ : ০৭ জুলাই, ২০১৬ ১৫:৪৬:১৯
প্রিন্টঅ-অ+
ব্যবসা ওয়েব

ঢাকা : স্বর্ণের দাম আবারো বৃদ্ধি পেতে যাচ্ছে। প্রতি গ্রাম স্বর্ণের দাম ৪৪ ডলার (৩৫০০ টাকা) থেকে হয়েছে ৪৮ ডলার (৩৭৫১ টাকা)। গতকাল লন্ডনে প্রতি আউন্স (২৮.৩৪ গ্রাম) স্বর্ণের দাম হয়েছে ১৩৭১ ডলার যেটা ২০১৪ সালের পর সবচেয়ে বেশি।
চলতি বছরের ব্রেক্সিট পূর্ববর্তী ও পরবর্তী (ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ) সময়ে আন্তর্জাতিক অর্থনীতিতে যে ঝড় শুরু হয়েছে তারই ফলশ্রুতিতে বিনিয়োগ বৃদ্ধি পাওয়ায় ক্রমশ বেড়ে চলেছে স্বর্ণের দাম এবং এই বৃদ্ধি প্রক্রিয়া অব্যাহত থাকবে। স্বর্ণের চেয়ে রুপার দাম বেড়েছে আরও বেশি।
সুইজারল্যান্ডের গ্লোবাল ফাইনান্সিয়াল কোম্পানি ইউবিএস জানিয়েছে, স্বর্ণের বাজারে এসেছে নতুন একটি অধ্যায়। ব্রেক্সিট পরবর্তী সময়ে স্বর্ণের দাম আবারো ১.১ শতাংশ বৃদ্ধি পেল। অর্থনৈতিক মন্দা কাটাতে বিনিয়োগকারীরা এইবার ঝুঁকে পড়ছেন স্বর্ণের বাজারে।
ইউবিএসের অর্থনৈতিক বিশ্লেষক জনি টেভেস ও তার দলের ভবিষৎবাণী থেকে দেখা যায়, গত বছরের শুরুতে প্রতি আউন্স স্বর্ণের দাম যেখানে ছিল গড়ে ১২২৫ ডলার (৯৫ হাজার ৯শ ১৩ টাকা) সেখানে বছর শেষে বেড়ে হল ১২৮০ ডলার (১ লাখ ২শ ১৯ টাকা)।
চলতি বছর ঐ দাম বৃদ্ধি পেয়ে প্রতি আউন্স সোনার দাম হল গড়ে ১৩৪০ ডলার (১ লাখ ৪ হাজার ৯শ ১৭ টাকা)। এবার সেটা আরও বেড়ে হল ১৩৭১ ডলার। পরিসংখ্যান মতে, এই বছরের শেষভাগে এই দাম ১৪০০ ডলার ছুয়ে যেতে পারে।
এদিকে স্বর্ণের তুলনায় রুপার দাম ২.৪ শতাংশ বেড়ে হয়েছে ২০.৪১ ডলার। অর্থনৈতিক মন্দায় আক্রান্ত ব্যবসায়ীরা মরিয়া হয়ে টাকা ঢালতে শুরু করেছে সোনা ও রুপার বাজারে। দাম বাড়ছে হু হু করে।
তথ্যসূত্র : ইন্ডিপেন্ডেন্ট

ব্যবসা-অর্থনীতি এর আরো খবর