সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০
logo
সব পণ্যের দাম চড়া
প্রকাশ : ১০ জুন, ২০১৬ ১৫:২৩:৪৩
প্রিন্টঅ-অ+
ব্যবসা ওয়েব

ঢাকা : রোজার আগে হঠাৎ করেই দাম বেড়েছিল নিত্যপ্রয়োজনীয় পণ্যের। রোজা শুরুর সঙ্গে সঙ্গে সবজির বাজারও চড়া হয়। রোজার তিন দিন অতিক্রম করলেও দাম কমেনি, বরং বেড়েছে বেশ কিছু পণ্যের দাম।
খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা বলছেন, যেকোনো উৎসবেই জিনিসপত্রের চাহিদা বেড়ে যায়। আর এ সুযোগে দামও বাড়ে। যেমনটি রোজার আগে ঘটেছে, যা এখনো অব্যাহত আছে।
রাজধানীর যাত্রাবাড়ী, স্বামীবাগ, কাপ্তানবাজার, সেগুনবাগিচা, শান্তিনগর বাজারে গিয়ে দেখা গেছে, প্রতিকেজি বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকা থেকে ১০০ টাকায়, কাঁচামরিচ ৮০ টাকা থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। তা ছাড়া প্রতিকেজি পেঁপে ৪০ টাকা থেকে ৪৫ টাকায় (গত সপ্তাহে ছিল ৩০ টাকায়), শসা ৬০ টাকা থেকে ৭০ টাকায় (গত সপ্তাহে বিক্রি হয়েছে ৩০ টাকা), গাজর ৫০ টাকা থেকে ৬০ টাকা, টমেটো ৪৫ টাকা থেকে ৫০ টাকা (গত সপ্তাহে ছিল ৩০-৩৫ টাকা), ধনিয়া পাতা ২০০থেকে ২৫০ টাকা বিক্রি হচ্ছে।
গরুর মাংস
সিটি করপোরেশন থেকে প্রতি কেজি গরুর মাংস ৪২০ টাকা নির্ধারণ করে দিলেও দুয়েকটি বাজারে ২০ টাকা বাড়তি দামে বিক্রি করতে দেখা গেছে।
ছোলা
বাজারে অস্ট্রেলিয়া থেকে আমদানি করা ভাল মানের ছোলা বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকা। এ ছাড়া ‍মানভেদে প্রতিকেজি ছোলা ৯৫ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে।
‍তবে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) অস্ট্রেলিয়া থেকে আমদানি করা ছোলা খোলা বাজারে ট্রাক সেলে প্রতিকেজি ৭০ টাকায় বিক্রি করছে।
চিনি
খুচরা বাজারে প্রতিকেজি চিনি ৬০ টাকা থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। টিসিবি প্রতিকেজি চিনি দেশি চিনি ৪৮ টাকায় বিক্রি করছে।
ডাল
খুচরা বাজারে মানভেদে প্রতিকেজি মসুর ডাল ১৫০ টাকা থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। তা ছাড়া অ্যাংকর (বুটের) ডাল ৬০-৬২ টাকায়, খেসারির ডাল ৮০ থেকে ৮৫ টাকা, বুটের ডালের বেসন ১২০ টাকা, অ্যাংকর ডালের বেসন ৮০ টাকা বিক্রি হচ্ছে। টিসিবি মশুর ডাল ৮৯ টাকা ৯৫ পয়সায় বিক্রি করছে।
পেঁয়াজ
খুচরা বাজারে মানভেদে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৪০ থেকে ৫০ টাকায় এবং আমদানি করা পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকা বিক্রি করতে দেখা গেছে।
রসুন
বাজারে চীন থেকে আমদানি করা রসুন ২০০ টাকা থেকে ২২০ টাকায় এবং দেশি রসুন ১২০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।
ব্রয়লার মুরগি
বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৭৫ টাকা থেকে ১৮৫ টাকা বিক্রি হচ্ছে।
সয়াবিন তেল
বাজারে প্রতিকেজি খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৮৫ টাকা থেকে ৯৫ টাকায়। পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৪৫০ টাকা থেকে ৪৫৫ টাকায়। এক লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৯২ টাকা থেকে ৯৫ টাকায়। তবে সরকারি সংস্থা টিসিবি প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি করছে ৮০ টাকায়।

ব্যবসা-অর্থনীতি এর আরো খবর