মঙ্গলবার, ০২ জুন ২০২০
logo
রেমিটেন্সে সেরা সৌদি আরব
প্রকাশ : ৩০ জুলাই, ২০১৫ ২১:০০:১৬
প্রিন্টঅ-অ+

ঢাকা: বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবে সরকারি হিসাবে প্রায় ১৫ লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত। ২০১৪-১৫ অর্থবছরে কিছু সময় দেশটি থেকে রেমিটেন্স আসায় সামান্য ভাটা পড়লেও সর্বোচ্চ এসেছে সেই দেশ থেকেই।
আলোচ্য সময়ে সৌদি আরব থেকে এসেছে ৩৩৪ কোটি ৫২ লাখ মার্কিন ডলার, যা অর্থবছরটিতে আসা মোট রেমিটেন্সের ২২ শতাংশ। গেল অর্থবছরে মোট এক হাজার ৫৩১ কোটি (১৫ দশমিক ৩১ বিলিয়ন) ডলারের প্রবাসী আয় দেশে এসেছে। যা এক বছরে সর্বোচ্চ রেমিটেন্সের রেকর্ড। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।
রেমিটেন্সের উৎস হিসেবে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা সংযুক্ত আরব আমিরাত এবং যুত্তরাষ্ট্র প্রবাসীরাও আগের তুলনায় এ সময়ে বেশি টাকা দেশে পাঠিয়েছেন। ২০১৪-১৫ অর্থবছরে সংযুক্ত আরব আমিরাত থেকে ২৮২ কোটি ৩৮ লাখ ডলারের রেমিটেন্স এসেছে। আর যুক্তরাষ্ট্র প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ২৩৮ কোটি ডলার।
এই বছরটিতে মধ্যপ্রাচ্য থেকে রেমিটেন্স এসেছে মোট ৯০৭ কোটি ২৩ লাখ ডলার। আর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, জাপান, মালেয়শিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ইতালি, দক্ষিণ কোরিয়া, হংকংসহ আরো কয়েকটি দেশ থেকে বছরজুড়ে মোট রেমিটেন্স এসেছে ৬২৪ কোটি ৪৫ লাখ মার্কিন ডলার।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র ম. মাহফুজুর রহমান বাংলামেইলকে বলেন, ‘বছরের মাঝামাঝিতে সৌদিতে ‘আকামা’ নিয়ে সমস্যার কারণে অনেককেই দেশে ফিরে আসতে হয়েছে। ফলে সে সময়টাতে রেমিটেন্স আসা কিছুটা কমে গিয়েছিল। দেশটিতে এ বিষয়টি নিয়ে একটু স্থিতিশীলতা আসার পরই আবার প্রবাহ আগের অবস্থানে চলে এসেছে। দেশটি আমাদের দেশের সবচেয়ে বড় শ্রমবাজার বলেই রেমিটেন্সের একটা বড় অংশ আসে সেখান থেকে।’
 

ব্যবসা-অর্থনীতি এর আরো খবর