শনিবার, ১১ জুলাই ২০২০
logo
দাম কমলেও সোনা কিনুন আরো পর
প্রকাশ : ২৭ জুলাই, ২০১৫ ১৫:০১:৫১
প্রিন্টঅ-অ+
ব্যবসা ওয়েব

ঢাকা: আন্তর্জাতিক বাজারে প্রায় সাড়ে পাঁচ বছর পর সোনার দাম পড়েছে। তাই দেশের বাজারে গত সপ্তাহে সোনার দাম কিছুটা কমেছে। আন্তর্জাতিক বাজারে দরপতনের কারণেই দেশের বাজারে গত বৃহস্পতিবার থেকে সোনার দাম কমানো হয়। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) ঘোষিত নতুন মূল্য অনুযায়ী বাজারে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম কমেছে ১ হাজার ৫৪০ টাকা, ২১ ক্যারেট ১ হাজার ৫৩৯ টাকা এবং ১৮ ক্যারেটের দাম ১ হাজার ৫৪০ টাকা কমেছে।
নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনার দাম ৪২ হাজার ৯৮১ টাকা, ২১ ক্যারেট ৪০ হাজার ৮৮২ এবং ১৮ ক্যারেট ৩৪ হাজার ২৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। সনাতন পদ্ধতির সোনা ২২ হাজার ৮৬১ টাকা ভরি। এছাড়া প্রতি ভরি রূপার দাম ৯৯১ টাকা।
এর আগে দেশের বাজারে প্রতি ভরি সোনা ২২ ক্যারেট ৪৪ হাজার ৫২১ টাকা, ২১ ক্যারেট ৪২ হাজার ৪২১ টাকা এবং ১৮ ক্যারেটের দাম ৩৫ হাজার ৭৭৩ টাকায় বিক্রি হয়েছে। অন্যদিকে সনাতন পদ্ধতির সোনা প্রতি ভরি ২৪ হাজার ৮৬ টাকায় এবং প্রতি ভরি রূপা (ক্যাডমিয়াম) এক হাজার ৫০ টাকায় বিক্রি হয়েছে।
সোনার দাম কমে যাওয়ায় অনেকেই ছুটছেন সোনার দোকানগুলোতে। উচ্চবিত্ত-মধ্যবিত্ত থেকে শুরু করে সবাই অল্প হলেও সোনা জমিয় রাখতে চাইছেন ভবিষ্যতের জন্য। অন্যদিকে, এই সময়ে সোনা কেনা কতোটা বুদ্ধিমানের কাজ হবে তা আবার কেউ কেউ জানতে চেয়েছেন বিশেষজ্ঞদের কাছে।
তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই মুহূর্তে সোনা না কিনে আরেকটু ধৈর্য ধরা বুদ্ধিমানের কাজ হবে। কারণ তাদের মতে, আগামী কিছুদিনে আরো ৩-৫ শতাংশ পর্যন্ত নামতে চলেছে সোনার দাম। এর বেশ কয়েকটি কারণও রয়েছে।
সোনায় আগ্রহ নেই বিনিয়োগকারীদের
মার্কেটের বড় বড় বিনিয়োগপতিরা রিয়েল এস্টেট, সোনার মতো জিনিসে বেশি করে বিনিয়োগ করছেন না। বিশ্ব অর্থনীতি ধীরে ধীরে সামলে ওঠায় বিশ্বের বাজারে সোনার দাম কমছে, ফলে দেশেও সোনার দাম কমছে। সেই ধারাবাহিকতায় আগামীদিনে সোনর দাম আরো কিছুটা কমবে।
মার্কিন মুলুকে সুদের হার বাড়বে
প্রায় ৭ বছর পর আগামী সেপ্টেম্বরের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে সুদের হার আরো বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর এটা হলে সোনা ছেড়ে বিনিয়োগকারীরা বন্ড কিনতে উদ্যোগি হবেন। সেটা হলে দেশের বাজারে আবার কমবে সোনার দাম।
ডলারের বিপক্ষে টাকার মূল্য বৃদ্ধি
আগামী মাসের মধ্যেই ডলারের বিপক্ষে টাকার দাম আরো খানিকটা কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। টাকার এভাবে মূল্যবৃদ্ধি হতে থাকলে বাংলাদেশে আমদানি করা সোনার দাম আবার কিছুটা কমবে।
বিশেষজ্ঞদের টিপস
বাজার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সোনার দাম কমেছে দেখেই অযথা হুড়োহুড়ি না করে বুদ্ধিমানের মতো সিদ্ধান্ত নিন। তাহলেই আগামীদিনে আরো ভালো কিছু অপেক্ষা করে রয়েছে আপনার জন্য।
এদিকে সোনার দাম কমার পর কাস্টমারদের কেমন সাড়া পড়ছে জানতে চাইলে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সভাপতি দিলীপ রায় বাংলামেইলকে বলেন, ‘কাস্টমার মনে করছে সোনার দাম আরো কমবে। অনেকে আমাদের দোকানগুলোতে ফোন দিয়ে জানতে চাইছেন সোনার দাম আরো কমবে কি না। আরো কমার অপেক্ষায় রয়েছে ক্রেতারা। তাই দোকানগুলোতে দাম কমার পরও ভিড় কম।’
 

ব্যবসা-অর্থনীতি এর আরো খবর