সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০
logo
পচে যাচ্ছে আম
প্রকাশ : ১৪ জুলাই, ২০১৫ ১৬:০৫:৪৫
প্রিন্টঅ-অ+
ব্যবসা ওয়েব

রাজশাহী: রাজশাহী চারঘাট এলাকার আম ব্যবসায়ী আতাউর রহমান। জুস তৈরির জন্য প্রাণ কোম্পানির কাছে আম বিক্রি করেন। নিজের আড়তে এ জন্য আম সংরক্ষণে রেখেছিলেন এক হাজার মণের বেশি। গত কয়েকদিনের বৃষ্টিতে বাইরের ব্যবসায়ীরা না আসায় আড়তেই পচে গেছে ৫০০ মণের বেশি আম।
গত কয়েকদিনের টানা বৃষ্টিতে আম কেনার জন্য বাইর থেকে ব্যবসায়ী আসেনি। বিক্রির সমস্যায় অনেকের আম আড়তেই পচে গেছে। এতে রাজশাহীর আশোপাশের আম ব্যবসায়ীরা লাখ লাখ টাকার ক্ষতির মুখে পড়েছে।
আম ব্যবসায়ী আতাউর রহমান জানান, তিনি প্রাণ কোম্পানির সঙ্গে ব্যবসায় করেন। প্রতি কেজি ৪০ টাকা করে আমগুলো প্রাণ তাদের কাছ থেকে কিনে নেয়। বাজার থেকে আশ্বিনা জাতের আমগুলো কিনেছিলেন ৮৫০ টাকা মণ দরে।
আতাউর রহমান আরো জানান, আম কেনার পর বৃষ্টি শুরু হয়। সে কারণে আড়তে রাখা আমগুলো কিনতে বাইরের ব্যবসায়ীরা আসেনি। এতে বিপাকে পড়তে হয় তাকে। এতো আম এক জায়গায় রাখার কারণে খুব দ্রুত সময়ের মধ্যে আমগুলো নষ্ট হয়ে যায়।
এ ক্ষতির কারণে তার প্রায় চার লাখ টাকার ক্ষতি হয়েছে। শুধু তাই না, ৫০০ মণের বেশি আম নষ্ট হয়ে যাওয়া অনেক বড় একটি ক্ষতি।
এলাকায় শুধু আম ব্যবসায়ী আতাউর রহমানেরই নয় আরো অনেক ব্যবসায়ী এ ক্ষতির মুখে পড়েছে। ব্যবসায়ীরা জানান, অন্য আমের মতো আশ্বিনা জাতের আম বেশিদিন সংরক্ষিত অবস্থায় থাকে না।
rajshahi-mango-pic-BM02সে কারণে আম আড়তে নিয়ে আসার সঙ্গে সঙ্গে তারা দ্রুত বিক্রির জন্য চেষ্টা করে থাকেন। বৃষ্টি তাদের এ কাজে বাধা দেয়। বাইরের ব্যবসায়ীরা না আসতে পারার কারণে আড়তগুলোতে ব্যবসায়ীরা বেশি সময়ের জন্য আম সংরক্ষণের জন্য রাখাতে হয়। এতেই মুলত সমস্য দেখা দেয়।
 

ব্যবসা-অর্থনীতি এর আরো খবর