রোববার, ১৬ ডিসেম্বর ২০১৮
logo
সদ্য সংবাদ :

বিএনপি-জামায়াতের নৈরাজ্যের শিকার পরিবারগুলোকে প্রধানমন্ত্রীর অনুদান

নিজেকে পরিপূর্ণ করতে প্রশিক্ষণের বিকল্প নেই : প্রবাসী কল্যাণ মন্ত্রী

পঞ্চগড়ের দেবীগঞ্জে করলা চাষে কৃষক নিপেন চন্দ্রের সাফল্য

মৌসুমী বায়ু সক্রিয় থাকায় কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে

মৎস্যজীবীদের জিম্মি করে কাউকে দস্যুতা করতে দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা দিলেন ইংল্যান্ডের রুনি

দ. আফ্রিকা দলের অধিনায়কত্ব ছাড়লেন ডি ভিলিয়ার্স, খেলবেন তিন ফর্মেটেই

সিরিয়ায় মার্কিন বিমান হামলায় শিশুসহ নিহত ৪২, এক সপ্তাহে হত ১৭০

চীনের দক্ষিণাঞ্চলে ঘূর্ণিঝড়ে ১২ জনের মৃত্যু

আগামী ২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আযহা

নিজেকে পরিপূর্ণ করতে প্রশিক্ষণের বিকল্প নেই : প্রবাসী কল্যাণ মন্ত্রী
প্রকাশ : ২৪ আগস্ট, ২০১৭ ১৩:১৮:১০
প্রিন্টঅ-অ+
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, নিজেকে পরিপূর্ণ করতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই। প্রশিক্ষণ ছাড়া মানুষ কখনও পরিপূর্ণ হতে পারে না।
তিনি গতকাল আগারগাঁয়ে পরমাণু শক্তি কমিশনে শিক্ষা মন্ত্রণালয়ের স্কিলস এ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (এসটিইপি) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
মন্ত্রী বলেন, ‘মানুষ জ্ঞান ট্রান্সফার করতে পারে কিন্তু অন্য প্রাণী জ্ঞান ট্রান্সফার করতে পারে না- তাই আমাদের সকলকে প্রশিক্ষণ নিয়ে তা অন্যদের মধ্যে ছড়িয়ে দিতে হবে।’
এসটিইপি প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণলব্দ জ্ঞান যথাযথভাবে দেশের কাজে লাগানোর জন্য তিনি প্রশিক্ষণার্থীদের প্রতি আহবান জানান।
এসটিইপি প্রকল্পের পরিচালক এ বি এম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মিজানুর রহমান ও বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো. মোখলেছুর রহমান।
মো. সেলিম রেজা বলেন, বাংলাদেশের শ্রমিকরা পরিশ্রমি। তাদেরকে সঠিকভাবে প্রশিক্ষণ দেয়া গেলে দেশ বৈদেশিক মুদ্রা অর্জনে আরও অনেক দূর এগিয়ে যাবে।
দেশকে সত্যিকার অর্থে মধ্যম আয়ের দেশে পরিনত করতে হলে ৫৫ শতাংশ দক্ষ লোকবল প্রয়োজন উল্লেখ করে ড. মো. মোখলেছুর রহমান বলেন, কারিগরি ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে পারলে এদেশের মাথাপিছু আয় ৫০ হাজার ডলার হওয়া সম্ভব।

প্রবাস এর আরো খবর