সোমবার, ২২ জানুয়ারি ২০১৮
logo
সিঙ্গাপুরে জাতীয় শোক দিবস পালিত
প্রকাশ : ২৩ আগস্ট, ২০১৭ ১৫:৩৩:২৭
প্রিন্টঅ-অ+
স্থানীয় সময় মঙ্গলবার দিনব্যাপী কর্মসূচীর শুরুতে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা হয় এবং ১৯৭৫ সালের ১৫ অগাস্টে নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেওয়া মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। শহীদদের স্মরণে বিশেষ মোনাজাত করা হয় এ সময়।

 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও দর্শনের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধুর জীবনের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

 

হাই কমিশনার মো.মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে বাংলাদেশের অভ্যুদয় ও সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

 

তিনি বলেন, “বঙ্গবন্ধু হত্যার মধ্য দিয়ে খুনীরা এদেশে মুক্তিযুদ্ধের চেতনাকে ভুলুণ্ঠিত করতে চেয়েছিল, কিন্তু তাদের সে চেষ্টা সফল হয়নি। বঙ্গবন্ধুর জীবনাদর্শ এবং মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে ও বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে অভূতপূর্ব অর্থনৈতিক সাফল্য অর্জন করেছে এবং অধিকতর উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে।”

হাই কমিশনার বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

প্রবাস এর আরো খবর