মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯
logo
জঙ্গি অর্থায়ন: সিঙ্গাপুরে আরো দুই বাংলাদেশির কারাদণ্ড
প্রকাশ : ৩১ আগস্ট, ২০১৬ ১৪:৪২:১৭
প্রিন্টঅ-অ+
প্রবাস ওয়েব

সিঙ্গাপুর সিটি: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে অস্ত্র কিনতে অর্থ জোগান দেয়ায় আরো দুই বাংলাদেশিকে কারাদণ্ডের আদেশ দিয়েছেন সিঙ্গাপুরের একটি আদালত।
স্থানীয় সময় মঙ্গলবার এ দণ্ডাদেশ দেয়া হয়।
সিঙ্গাপুরের সংবাদমাধ্যম দ্য স্ট্রেটস টাইমস অনলাইনের খবরে বলা হয়, আদালত বাংলাদেশি ওই দুই শ্রমিকের মধ্যে মামুন লিয়াকত আলীকে (৩০) আড়াই বছর ও জামান দৌলতকে (৩৪) দুই বছরের কারাদণ্ড দিয়েছেন।
গত এপ্রিলে অভ্যন্তরীণ নিরাপত্তা আইনের (আইএসএ) আওতায় ওই দুজনকে আটক করেছিল দেশটির পুলিশ।
স্ট্রেইটস টাইমসের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের জঙ্গিদের অর্থ জোগানের অভিযোগে গত এপ্রিলে ৮ বাংলাদেশিকে আইনে আটক করে সিঙ্গাপুরের পুলিশ। এরপর জঙ্গিদের অর্থের জোগানদাতা এ চক্রের ৬ বাংলাদেশির বিরুদ্ধে গত ৩১ মে অভিযোগ গঠন করা হয়।
এরপর ১২ জুলাই ৪ বাংলাদেশিকে দুই থেকে ৫ বছরের কারাদণ্ড দেয় দেশটির জেলা জজ আদালত। তারা হলেন- রহমান মিজানুর (৩১), রুবেল মিয়া (২৬), মো. জাবেদ কায়সার ওরফে হাজি নুরুল ইসলাম সওদাগর (৩১) ও ইসমাইল হাওলাদার সোহেল (২৯)।
বিচার প্রক্রিয়ার শুরুতে মামুন ও জামান জঙ্গিদের অর্থ জোগানের বিষয়টি অস্বীকার করেন। তবে মঙ্গলবার তারা সিঙ্গাপুরের আদালতে বিষয়টি স্বীকার করেন।
আদালতে এ মামলার শুনানির সময় আসামিপক্ষের আইনজীবী নুর মার্সিয়ান ও রমেশ তিওয়ারি আদালতে উপস্থিত ছিলেন।
আদালতকে মার্সিয়ান জানান, দুই ব্যক্তিই তাদের হীন কর্মকাণ্ড ও বোকামির জন্য দোষ স্বীকার করেছেন এবং দুঃখ প্রকাশ করেছেন। ইসলাম ও মুসলমানদের সুনাম নষ্ট করায় তারা লজ্জিত।
ওই দুই আসামির পক্ষে আদালতে মার্সিয়ান বলেন, তিনি একজন মুসলিম। তিনি ইসলাম ধর্মে বিশ্বাস করেন। তার ধর্ম কোনো সন্ত্রাসবাদের শিক্ষা দেয় না। এটা ইসলামের পথ নয়।
সিঙ্গাপুরের আদালত সূত্রের বরাত দিয়ে স্ট্রেইটস টাইমস জানায়, সিঙ্গাপুরে শাস্তি পাওয়া এই চক্রকে নেতৃত্ব দিতেন মিজানুর রহমান। তাকে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। রুবেল মিয়া, জাবেদ কায়সার ওরফে হাজি নুরুল ইসলাম সওদাগর চক্রটির কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করতেন। এই দুজনকে আড়াই বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে।
ইসমাইল হাওলাদার সোহেল ৩০০ মার্কিন ডলার বা প্রায় ২৪ হাজার টাকা অর্থ জোগান দিয়েছিলেন। তাকে দুই বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।  
 

প্রবাস এর আরো খবর